রবিবার, ১৬ জুন ২০২৪, ০৭:২৩

ইউক্রনের ১৭ হাজার সেনাকে প্রশিক্ষণ দিয়েছে ব্রিটেন ও মিত্ররা

ইউক্রনের ১৭ হাজার সেনাকে প্রশিক্ষণ দিয়েছে ব্রিটেন ও মিত্ররা

কিয়েভকে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার লক্ষ্যে গত বছর ব্রিটেন ও অন্যান্য মিত্র ১৭ হাজারেরও বেশি ইউক্রেনীয় নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণ দিয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার একথা জানায়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, বিভিন্ন স্তরের নিয়োগপ্রাপ্তদের সকলেই পাঁচ সপ্তাহের কঠোর প্রশিক্ষণ গ্রহন করেছে যা তাদেরকে  বেসামরিক  থেকে সৈন্যে রূপান্তর করেছে।

গত বছরের জুনে ব্রিটেন ও নয়টি অংশীদার দেশ  কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন,  ডেনমার্ক, লিথুনিয়া ও নেদারল্যান্ডস  ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে নতুন স্বেচ্ছাসেবক নিয়োগের উদ্যোগ চালু করে।

অপারেশন ইন্টারফ্লেক্স নামক যুক্তরাজ্যের নেতৃত্বাধীন প্রশিক্ষণ কর্মসূচিতে  নিয়োগপ্রাপ্তদের অস্ত্র পরিচালনা, যুদ্ধক্ষেত্রের প্রাথমিক চিকিৎসা ও টহল  কৌশল সহ বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়। আগে এদের নূন্যতম সামরিক অভিজ্ঞতাও ছিল না।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী  বেন ওয়ালেস বলেন, “যতদিন পর্যন্ত রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে রক্ষার  সহায়তার প্রয়োজন পড়বে ততদিন যুক্তরাজ্য ও আমাদের আন্তর্জাতিক অংশীদাররা এই অত্যাবশ্যকীয় সহায়তা প্রদান অব্যাহত রাখবে।”

ব্রিটেন প্রাথমিকভাবে ১০ হাজার  ইউক্রেনীয় সৈন্যকে প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব দেয়। কিন্তু পরে কর্মসূচি সম্প্রসারিত হওয়ায় ২০২৪ সাল নাগাদ প্রায় ৩০ হাজার সৈন্যকে প্রশিক্ষণ দেয়ার কাজ চলছে




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024