রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:৪৬

রোববার থেকে জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু

রোববার থেকে জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু

এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: আগামী ১৫ সেপ্টেম্বর রোববার থেকে বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)।  ভোটার তালিকা হালনাগাদে অন্তর্ভুক্ত হওয়া আরো ৭০ লাখ ভোটারের জাতীয় পরিচয়পত্র এখন দেয়া হবে বরে জানায় ইসি।

প্রথম পর্যায়ে রাজধানীসহ ঢাকা জেলায় বিতরণ করা হবে। যেসব কেন্দ্রে বা স্থানে ভোটার করা হয়েছে সেসব  কেন্দ্র থেকে নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। এরপর জেলাভিত্তিক সারা দেশে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি) বলে জানা গেছে।

আগামী ২৭ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচনের কথা রয়েছে। এ কারণে সেপ্টেম্বর -অক্টোবরের মধ্যে জাতীয় পরিচয়পত্র বিতরণ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। ভোটার তালিকা হালনাগাদ অনুযায়ী দেশে মোট ভোটার সংখ্যা ৯ কোটি ১৯ লাখ ৪৩ হাজার ৫৮৩ জন। এর মধ্যে পুরুষ ৪ কোটি ৬১ লাখ ৮ হাজার ৮১৪ এবং নারী ৪ কোটি ৫৮ লাখ ৩৪ হাজার ৭৬৯ জন।

এ বিষয়ে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালককর্নেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দিন বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হচ্ছে। এরপর জেলাভিত্তিক ক্রমান্বয়ে সারা দেশে বিতরণ করা হবে। ইসির তথ্যানুযায়ী,  বিগত ২০১২ সালের ১০ মার্চ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত চারটি ধাপে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচন কমিশন। দাবি বা আপত্তি শুনার পর গত ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকার খসড়া প্রকাশ করে হয়।

দশম সংসদ নির্বাচনকে সামনে রেখে এবার ৯ কোটি ২১ লাখ ২৯ হাজার ৮৫২ জন ভোটার তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে নতুন তালিকাভুক্ত ৭০ লাখ ১৭ হাজার ৫২১ জন এ বছর হালনাগাদে যোগ হয়েছে। যেসব কেন্দ্রে বা স্থানে ভোটার করা হয়েছে ঢাকার সেসব স্থানে নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। তবে সারা দেশে জেলা পর্যায়ে প্রতিটি ইউনিয়ন পরিষদ ও ওয়ার্ডগুলো থেকে এসব পরিচয়পত্র বিতরণ করার সিদ্ধান্ত হয়েছে।

আগামী  রোববার থেকে ঢাকা জেলার ৫ লাখ ৮ হাজার ৪৬৫ জন ও ঢাকা মহানগরে ৩ লাখ ৬৭ হাজার ৪৬০ জন নতুন ভোটাররা জাতীয় পরিচয়পত্র পাবেন। পাশাপাশি বিগত  ভোটার তালিকা হালনাগাদে অবিতরণকৃত প্রায় ২৫ লাখ পরিচয়পত্রও বিতরণ করা হবে। সূত্র জানায়, সেনাবাহিনীর প্রিন্টিং প্রেসে জাতীয় পরিচয়পত্র ছাপানোর কাজ চলছে। রাজধানী ও ঢাকা জেলার ভোটারদের পরিচয়পত্র ছাপানোর কাজ শেষ হয়েছে। অক্টোবরের মধ্যে অন্য জেলার কাজও শেষ হয়ে যাবে। প্রতিটি পরিচয়ত্রপত্র তৈরিতে ইসির ব্যয় হচ্ছে ৩ টাকা। সে হিসেবে মোট ব্যয় হচ্ছে  ২ কোটি ১০ লাখ ৫২ হাজার ৫৬৩ টাকা।

এ বিষয়ে ইসির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগের পরিচালক (অপারেশন্স) মহসিন আলী বলেন, ১০ দিন পরেই ঢাকার নতুন ভোটাররা তাদের ছবিযুক্ত জাতীয় পরিচয়পত্র হাতে পাবেন। আর সারাদেশে অক্টোবর থেকে বিতরণ করা হবে। জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের পরিচালক মহসিন আলী বলেন, জেলাভিত্তিক পরিচয়পত্র প্রিন্ট চলছে। রাজধানী ও ঢাকাজেলাসহ বেশকিছু এলাকার প্রিন্ট শেষে হয়েছে। প্রিন্টং কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এলাকাগুলোয় পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে, যাতে নাগরিকদের পরিচয়পত্র নিতে অসুবিধা না হয়। যারা নির্দিষ্ট স্থানে গিয়ে পরিচয়পত্র নিতে অপারগ হবেন তারা সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিস থেকে পরিচয়পত্র সংগ্রহ করতে পারবেন।

 


এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com