রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৭:৩১

যে কোনো সময় সংলাপে রাজি বিএনপি

যে কোনো সময় সংলাপে রাজি বিএনপি

এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: চলমান রাজনৈতিক মতভেদ দূর করতে যে কোনো সময় সংলাপে বসতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শুক্রবার যুক্তরাজ্যের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান। পরে দলের সহসভাপতি শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের কাছে আলোচনার বিষয়বস্তু তুলে ধরেন।

সাংবাদিকদের এক ব্রিফিংয়ে শমসের  মবিন চৌধুরী বলেন, বিরোধী দলীয় নেতা ব্রিটিশ পার্লামেন্টারি গ্রুপের সদস্যদের বলেছেন, বিএনপি সংলাপের জন্য এই মুহূর্তে প্রস্তুত। এখন সংলাপের পরিবেশ সৃষ্টি করার দায়িত্ব সরকারের। সংবিধান অনুযায়ী আগামী ২৪ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন হবে। তবে বর্তমান সংবিধান অনুযায়ী নির্বাচন হলে তা বয়কটের হুমকি রয়েছে বিরোধী দলের।

সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী বলেন, বিএনপি সব সময় সংলাপের মাধ্যমে বর্তমান সংকটের সমাধান চায়। আমরা এজন্য প্রস্তুত আছি। কিন্তু সরকারের তরফ থেকে এ বিষয়ে কোনো উদ্যোগ নেই।গুলশানে বিরোধী দলীয় নেতার বাসভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে ছিলেন রুশনারা আলী, অ্যানি মেইন, নিক ডি বোয়েস, সিমন ড্যানজোক, জোনাথ্যান রেনল্ডস ও শাবানা মাহমুদ।

সংবিধানের পঞ্চদশ সংশোধনের পর আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় আগামী নির্বাচন হবে। দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না দাবি করে নির্বাচনকালীন নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবি জানিয়ে আসছে বিএনপি। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ এ সময় উপস্থিত ছিলেন। ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসনও উপস্থিত ছিলেন বলে জানান শমসের মবিন চৌধুরী।

নির্বাচনকালীন সরকার নিয়ে পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে আলোচনার মাধ্যমে সমঝোতায় পৌঁছাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। অন্যান্য দেশের পক্ষ থেকেও দুই নেত্রীর প্রতি সংলাপে বসার আহ্বান জানানো হয়েছে। যুক্তরাজ্যের হাউস অফ কমন্সের বাংলাদেশ বিষয়ক অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের একটি প্রতিনিধি দলের হয়ে পোশাক কারখানা পরিদর্শনে এসেছেন রুশনারা। তার সঙ্গে এসেছেন লেবার পার্টিসহ বিভিন্ন দলের এমপিরা।

তৈরি পোশাক শিল্পের উন্নয়নে ব্রিটিশ এমপিদের অবস্থান তুলে ধরে অ্যানি মেন সাংবাদিকদের বলেন, আমরা চাই, বাংলাদেশের পোশাক শিল্পের শ্রমিকদের কাজের উন্নত পরিবেশ নিশ্চিত হোক। এদেশের তৈরি পোশাক উন্নত মানের, বিশ্বব্যাপী এর খ্যাতি রয়েছে। এজন্য তৈরি পোশাকের শ্রমিকদের কর্মক্ষেত্রে উন্নত পরিবেশ নিশ্চিত করতে হবে। এটা বর্তমান সরকার এবং ভবিষ্যতে যে সরকার আসবে তাকে তার নিশ্চিয়তা দিতে হবে। সাভারে রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের প্রাণহানির ঘটনায় উদ্বেগের কথাও জানান ব্রিটিশ এমপি।

বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির এমপি রুশনার আলী বলেন, আমরা বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চাই, যাতে সব দলের অংশগ্রহণ থাকে। বর্তমানে যে সংকট চলছে রাজনৈতিক দলের সংলাপে তার সমাধান আসতে পারে বলে আমরা মনে করি। সংলাপের বিষয়ে রুশনার আলী বলেন, আমরা কোনো চাপ দিচ্ছি না। আমরা মনে করি, বাংলাদেশের রাজনৈতিক দলগুলো বসে সমঝোতায় পৌঁছাবে।

তিনি বলেন, সংলাপের মাধ্যমে সমঝোতায় পৌঁছাতে ইতিমধ্যে বাংলাদেশের বন্ধু দেশগুলো দুই দলের প্রতি আহ্বান জানিয়েছে। জাতিসংঘও অনুরোধ করেছে। বাংলাদেশের সব বন্ধুরা এ বিষয়ে তাদের উদ্বেগের কথা বলেছেন। রুশনারা আলী বলেন, একটি শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণ প্রত্যাশা করে। রাজনৈতিক দলগুলো যদি তা পুরণে ব্যর্থ হয় তাহলে দেশের জনগণ তাদের দোষারোপ করবে। বিরোধী দলীয় নেতার সঙ্গে বিভিন্ন বিষয়ে তাদের ফলপ্রসু আলোচনা হয়েছে বলে জানান বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ এমপি।

 


এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com