রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৭:১৯

রোববার থেকে বিদেশ গমনেচ্ছুকদের নিবন্ধন শুরু

রোববার থেকে বিদেশ গমনেচ্ছুকদের নিবন্ধন শুরু

এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শীর্ষবিন্দু নিউজ: আবারও বিদেশ যেতে আগ্রহীদের তালিকা তৈরির জন্য দেশব্যাপী নাম নিবন্ধন করছে সরকার। আগামী ২২ সেপ্টেম্বর রোববার থেকে দেশব্যাপী এ নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। চলবে ১০ অক্টোবর পর্যন্ত। বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।

তবে এবার শুধু মালয়েশিয়া নয়, বিশ্বের যেকোনো দেশে যেতে আগ্রহীদের জন্য এ নিবন্ধন করা হচ্ছে। আবার শুধু সরকারিভাবেই নয়, বেসরকারিভাবে বিদেশে যেতে হলেও নিবন্ধনের মাধ্যমে যেতে হবে। কোনো নির্দিষ্ট পেশার জন্য নয়, যেকোনো কর্মের জন্য বিদেশ যেতে আগ্রহীদের জন্য এই নিবন্ধন করছে সরকার বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।

আগামী রোববার ২২ সেপ্টেম্বর থেকে দেশেজুড়ে নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। প্রতি বিভাগের জন্য সাতদিন সময় বরাদ্দ করা হয়েছে। সকাল ৯টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত প্রতিটি ইউনিয়ন, নগর, পৌরসভা তথ্য ও সেবা কেন্দ্রে এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে নাম নিবন্ধন করা হবে। ২৫০ টাকার বিনিময়ে নির্দিষ্ট বয়সের যে কেউ নিবন্ধন করতে পারবেন। এর মধ্যে সরকারি রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে ১৫০ টাকা এবং পরম পূরণে সহায়তা করার জন্য ১০০ টাকা।

এর আগে সরকার মালয়েশিয়ায় সরকারিভাবে প্লান্টেশন খাতে শ্রমিক পাঠাতে প্রথমবারের মতো নিবন্ধনের ব্যবস্থা করেছিল। তাতে সাড়া দিয়ে প্রায় সাড়ে ১৪ লাখ বিদেশ গমনেচ্ছু মানুষ নাম নিবন্ধন করান। কিন্তু প্রথমবারের নিবন্ধনকারীরা মালয়েশিয়া ছাড়া অন্য দেশে যেতে চাইলে তাদেরকে আবারও নিবন্ধন করতে বলা হয়েছে। সেক্ষেত্রে আগের করা নিবন্ধন কোনো কাজে আসছে না।  তবে কোন দেশ থেকে কত জন শ্রমিকের চাহিদা এসেছে, তা মন্ত্রী উল্লেখ করেননি।

মন্ত্রী জানান, ইতিমধ্যে মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুর ও জর্ডানে যাওয়ার জন্য যে সকল পুরুষ ও নারী কর্মী রেজিস্ট্রেশন করেছেন, তারাও বর্তমানে অন্যান্য দেশের জন্য পছন্দ অনুযায়ী দক্ষ/আধা দক্ষ/অদক্ষ ট্রেডভিত্তিক নিবন্ধন করতে পারবেন। মন্ত্রী আরো জানান, যারা এখন নিবন্ধন করছেন না, কিন্তু বিদেশ যাবার জন্য মনস্থ করবেন, তারা ২ বছর পর নিবন্ধনের সুযোগ পাবেন। তবে যারা নিবন্ধনের পরে ১৮ বছরে পদার্পণ করবেন তারা বয়স প্রমাণের সনদসহ যে কোনো সময় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে নিবন্ধন করতে পারবেন।

মন্ত্রী বলেন, বিভাগওয়ারী রেজিস্ট্রেশন করা হবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পযন্ত। ঢাকা ও বরিশাল বিভাগে ২২ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত, রাজশাহী, রংপুর, ও সিলেট বিভাগে ২৮ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত এবং খুলনা ও চট্টগ্রাম বিভাগে ৮ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত নাম নিবন্ধন করা যাবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছর। গৃহকর্মীর ক্ষেত্রে ২৫ থেকে ৪৫ বছর পর্যন্ত। যে কোনো দেশের জন্য এ নিবন্ধন প্রযোজ্য হবে। তবে প্রার্থী তার পছন্দের তালিকায় সর্বাধিক ৭টি দেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। প্রার্থী সর্বমোট ২ শতাধি ট্রেড/পেশা থেকে এক বা একাধিক ট্রেড পছন্দ করতে পারবেন। তবে যাদের ট্রেড বা পেশায় দক্ষতা নেই তারা সাধারণ কর্মী হিসেবে নিবন্ধন করতে পারবেন।

মন্ত্রী আরো বলেন, এই তালিকা থেকেই আগামী দুই বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় কর্মীদের বিদেশ পাঠানো হবে। এর মাঝে নতুন করে কোন নিবন্ধন হবে না বলেও তিনি জানান। তবে যারা নতুন করে ১৮ বছর বয়সে প্রবেশ করবেন, তারা বিদেশ যেতে চাইলে যে কোনো তথ্য সেবা কেন্দ্র থেকে নাম নিবন্ধন করাতে পারবেন।


এখানে শেয়ার বোতাম
  •  
  •  
  •  
  •  
  •  
  •  






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com