সোমবার, ২১ জুন ২০২১, ০৫:৪৭

আনুষ্ঠানিকভাবে রাজপরিবার ছাড়লেন হ্যারি ও মেগান

আনুষ্ঠানিকভাবে রাজপরিবার ছাড়লেন হ্যারি ও মেগান

/ ১৯ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০

শীর্ষবিন্দু নিউজ: আনুষ্ঠানিকভাবে রাজপরিবার ছাড়লেন ব্রিটিশ সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। খবর মেইল অনলাইন, এএফপি।

জানা গেছে, রাজকীয় জীবনে চরম অসন্তুষ্ট ছিলেন মেগান মার্কেল। রাজপরিবারের বাঁধাধরা নিয়মের সঙ্গে খাপ খাওয়াতে পারছিলেন না তিনি। রাজপরিবারের বিষয়ে সংবাদমাধ্যমের অতি আগ্রহের কারণেও বিরক্ত ছিলেন এই দম্পতি। কেননা, এটি তাদের স্বাধীন চলাফেরায় প্রতিবন্ধকতা তৈরি করেছিল।

রাজকীয় দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পর কিছুদিন কানাডা ছিলেন এ দম্পতি। সম্প্রতি তারা কানাডা থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন। তবে মার্কিন মুল্লুকে আর কোনও বাড়তি সুবিধা পাচ্ছেন না তারা। আনুষ্ঠানিকভাবে তাদের দায়িত্ব ত্যাগের একদিন আগেই বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প বলেন, তিনি ব্রিটিশ রানি ও যুক্তরাজ্যের একজন ভালো বন্ধু ও ভক্ত। তবে যুক্তরাষ্ট্রে প্রিন্স হ্যারি ও মেগানের নিরাপত্তার খরচ ওয়াশিংটন দেবে না। এর ব্যয় তাদেরই বহন করতে হবে।

হ্যারি ও মেগান দম্পতির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, যুক্তরাষ্ট্রের সরকারি খরচে নিরাপত্তা নেওয়ার কোনও ইচ্ছা তাদের নেই। এই দম্পতির পক্ষে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র সরকারের কাছে নিরাপত্তা চাওয়ার কোনও পরিকল্পনা নেই ডিউক ও ডাচেসের। ব্যক্তিগত অর্থে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।’

ভ্যাঙ্কুভার দ্বীপে ছয় মাস ক্রিসমাস অবসর কাটানোর পর এই দম্পতি এবং তাদের পুত্র আর্চি বছরের বেশিরভাগ সময় কাটিয়েছেন কানাডার ওয়েস্ট কোস্টে।

গত মাসে কানাডা সরকার ঘোষণা করে, রাজপরিবারের ‘স্ট্যাটাস’ পরিবর্তনের কারণে তাদের রাষ্ট্রীয় নিরাপত্তা সহায়তা দেওয়া বন্ধ করে দেওয়া হচ্ছে। এখন ট্রাম্পও একই রকম পদক্ষেপ নিলেন।

গত সপ্তাহে এই যুগল ক্যালিফোর্নিয়ার লসঅ্যাঞ্জেলেস শহরে পাড়ি দেন। এই শহরেই মেগান তার মা ডোরিয়া র‍্যাগল্যান্ডের কাছে বড় হয়েছেন।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ মার্চ তারা আনুষ্ঠানিকভাবে রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ান। গত জানুয়ারিতেই এ ব্যাপারে ঘোষণা দিয়েছিলেন তারা।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com