শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৪

রাশিয়ায় প্রথম করোনা টিকার অনুমোদন

রাশিয়ায় প্রথম করোনা টিকার অনুমোদন

/ ৫০৭
প্রকাশ কাল: মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ: বিশ্বে প্রথমবারের মতো করোনা ভাইরাস প্রতিরোধী প্রথম কার্যকরী টিকা চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়া। মঙ্গলবার দেশটির দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষণা দেন। রাশিয়ান বার্তা সংস্থা তাস, এনডিটিভি, আন্দালু এজেন্সি।

ইতোমধ্যে এই টিকা দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ে গ্রহণ করেছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করেছে গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার। যা রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে নিবন্ধন করেছে।

মঙ্গলবার পুতিন ঘোষণা করেন, করোনা ভাইরাস প্রতিরোধী প্রথম কার্যকরী টিকা তৈরি করেছে রাশিয়া। এই টিকা পরীক্ষার সময় কার্যকর প্রমাণিত হয়েছে, যা করোনা ভাইরাস স্থায়ীভাবে প্রতিরোধে সক্ষম। রুশ কর্তৃপক্ষ বলছে, প্রথম দিকে স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর মাঝে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। কয়েক মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরি হবে।

পুতিন বলেন, আজ সকালে, বিশ্বের প্রথমবারের মতো করোনা ভাইরাসের ভ্যাকসিন রাশিয়ায় নথিভুক্ত করা হয়েছে। এই টিকা আমার এক মেয়ে গ্রহণ করেছে। আমি মনে করি, সে এ বিষয়ক পরীক্ষায় অংশ নিয়েছে। পুতিন বলেন, ভ্যাকসিন নেওয়ার পর আমার মেয়ের সামান্য জ্বর হয়েছিল। তবে দ্রুতই তার তাপমাত্রা স্বাভাবিক পর্যায়ে চলে আসে। এখন সে ভালো আছে।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2022