বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:২১

অতিরিক্ত করোনা টিকা দরিদ্র দেশে দান করবে বৃটেন

অতিরিক্ত করোনা টিকা দরিদ্র দেশে দান করবে বৃটেন

/ ৭ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: নিজেদের চাহিদা মিটিয়ে অতিরিক্ত করোনা ভাইরাসের টিকা বিশ্বের দরিদ্র দেশগুলোকে দান করে দেয়ার ঘোষণা দিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শুক্রবার জি-৭ এর ভার্চ্যুয়াল এক মিটিংয়ে বক্তব্যে তিনি এ কথা বলেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

একই সঙ্গে তিনি ভবিষ্যতে যেসব রোগ দেখা দিতে পারে তার জন্য নতুন সব টিকা উদ্ভাবনের জন্য ১০০ দিনের টার্গেট নেয়ার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। বৃটেন করোনা ভাইরাসের বিভিন্ন রকম ৪০ কোটি ডোজেরও বেশি টিকার অর্ডার করেছে। প্রাপ্ত বয়স্ক সবাইকে টিকা দেয়ার পর অতিরিক্ত থেকে যাবে অনেক টিকা।

কিন্তু দারিদ্র্যবিরোধী প্রচারণাকারীরা বলছেন, এক্ষেত্রে গরিবদের জন্য যথেষ্ট করছে না বৃটেন। বৃটেনে কতটা টিকা উদ্বৃত্ত হবে এবং তা কখন বিতরণ করা হবে তা এ বছরের শেষের দিকে জানানোর কথা রয়েছে। এক্ষেত্রে সরবরাহ চেইনের দিকে দৃষ্টি রাখবেন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা। শরতকালে কি পরিমাণ টিকার প্রয়োজন হতে পারে তাও আমলে নেবেন তারা। এরপর উদ্বৃত্ত টিকার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে।

জি-৭ নেতাদের উদ্দেশে বরিস জনসন বলেছেন, কোভিড নিয়ন্ত্রণে শেষ পর্যন্ত হাত দিয়েছে বিজ্ঞান। সারাবিশ্বে আমাদেরকে নিশ্চিত করতে হবে যেন সবাই টিকা পান। তাই পুরো বিশ্বকে একত্রিত হতে হবে এই মহামারি রুখতে। শুধু আমাদের নিজেদের জনগোষ্ঠীকে টিকা দিতে হবে এমনটা নয়। আমাদেরকে নিশ্চিত করতে হবে পুরো বিশ্বকে যেন টিকা দেয়া হয়। কারণ, এই মহামারি বিশ্বজুড়ে। এক দেশ থেকে অন্যদেশ আলাদা নয়। তাই আমাদেরকে একত্রিতভাবে এগুতে হবে।

বৈঠক শেষে জি-৭ নেতারা একটি বিবৃতি দিয়েছেন। তাতে কোভিড-১৯ এর বিরুদ্ধে স্বাস্থ্যগত সহযোগিতাকে তীব্র করার কথা বলা হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন, ধনী দেশগুলোর উচিত তাদের বর্তমান টিকা সরবরাহ থেকে শতকরা ৪ থেকে ৫ ভাগ দরিদ্র দেশগুলোতে দান করা।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com