রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৯

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষণা: চার ধাপে শিথিল করা হবে লকডাউন

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষণা: চার ধাপে শিথিল করা হবে লকডাউন

/ ৪৫
প্রকাশ কাল: সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ইংল্যান্ডে লকডাউন শিথিলতায় নতুন একটি রোডম্যাপ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। লকডাউন শিথিল করতে টিকা, সংক্রমণের হার এবং নতুন করোনাভাইরাস ভ্যারিয়েন্টের উপর চারটি পরীক্ষা প্রয়োজন জানানো হয় একই ঘোষনায়।

আজ ২২শে ফেব্রুয়ারী সন্ধ্যায় পার্লামেন্ট এ বিষয়ে বক্তব্য রাখেন বরিস জনসন। লকডাউন শিথিলের রোডম্যাপ হিসেবে চারটি ধাপে সহজ করা হচ্ছে বলে জানানো হয়। পরিকল্পনার অনুযায়ী ১২ এপ্রিল ইংল্যান্ডে দোকান, হেয়ারড্রেসার, জিম এবং আউটডোর আতিথেয়তা পুনরায় খোলা হবে। সামাজিক যোগাযোগের সকল আইনি বাধা ২১ জুনের মধ্যে তুলে নেওয়া হতে পারে।

লকডাউন শিথিলের প্রথম ধাপের অংশ হিসেবে ৮ মার্চ থেকে- সকল স্কুল কার্যক্রম শুরু হবে। আউটডোর পাবলিক স্পেসে বিনোদন – যেমন পার্কে – দুই ব্যক্তির মিলিত হওয়ার অনুমতি দেওয়া হবে, মানে তাদের কফি, পানীয় বা পিকনিকের জন্য বসার অনুমতি দেওয়া হবে। মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের শ্রেণীকক্ষে ও করিডোরের ফেস কভার পরতে হবে।

২৯ মার্চ থেকে – ছয় জন বা দুই পরিবারের সদস্য আউটডোর মিলতে দেওয়া হবে। এর মধ্যে ব্যক্তিগত গার্ডেন সমাবেশ করা যাবে। আউটডোর ক্রীড়া যেমন টেনিস বা বাস্কেটবল কোর্ট পুনরায় খোলা হবে। প্রাপ্তবয়স্ক এবং শিশুদের খেলা যেমন ফুটবল অন্যান্য খেলার অনুমতি দেওয়া হবে।

১২ এপ্রিল থেকে দ্বিতীয় ধাপে অর্থনীতির প্রধান অংশ পুনরায় খোলার অনুমতি দেওয়া হবে। অপ্রয়োজনীয় দোকান, হেয়ারড্রেসার এবং পাবলিক বিল্ডিং যেমন লাইব্রেরী এবং জাদুঘর খোলা হবে। আউটডোর সেটিংস যেমন অ্যালকোহল টেকওয়ে, বিয়ার গার্ডেন, চিড়িয়াখানা এবং থিম পার্ক খোলা হবে। এছাড়াও ইনডোর অবসর যেমন সুইমিং পুল এবং জিম, স্ব-নিয়ন্ত্রিত ছুটির বাসস্থান, যেমন সেল্ফ-কেটারিং এবং ক্যাম্প সাইট খোলে দেয়া হবে। বিভিন্ন পরিবারের মধ্যে কোন ইনডোর মিশ্রণ অনুমোদিত হবে না। অন্ত্যেষ্টিক্রিয়া ৩০ জন এবং ১৫ জন অতিথি নিয়ে বিয়ে আয়োজন অব্যাহত থাকবে।

তৃতীয় পদক্ষেপটি আসবে ১৭ মে– যদিও এটি সংক্রমণ ও মৃত্যু উপর নির্ভর করা তা দেওয়া হবে। বাইরের সমাবেশের জন্য “ছয় জনের নিয়ম পরিবর্তে ৩০ জন করা হবে। দুই পরিবার ইনডোর মিলত হতে পারবে। আতিথেয়তা খাত খুলে দেওয়া হবে। সিনেমা, হোটেল, পারফরম্যান্স এবং ক্রীড়া অনুষ্ঠান পুনরায় খোলা হবে। যদিও সামাজিক দূরত্ব রেখে ১০,০০০ পর্যন্ত দর্শক ফুটবল স্টেডিয়াম উপস্থিত থাকতে পারবে। ৩০ জন পর্যন্ত লোক বিয়ে, অভ্যর্থনা, অন্ত্যেষ্টিক্রিয়া অংশ নিতে পারবেন।

২১ জুন থেকে সামাজিকতার ক্ষেত্রে সব ধরনের আইনী বাধ্যবাধকতা তুলে নেওয়ার আশা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। পুনরায় খোলা হবে- নাইটক্লাব। সরকার আশা করছে যে এই তারিখ থেকে বিবাহ এবং অন্ত্যেষ্টিক্রিয়ার উপর নিষেধাজ্ঞাও বিলুপ্ত করা হবে।

আর এক্ষেত্রে স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডে স্থানীয় প্রশাসন লকডাউন শিথিলের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021