শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৮

হাইকোর্টের রায়: ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলায় চৌধুরী মুঈনুদ্দীনের জয়

হাইকোর্টের রায়: ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলায় চৌধুরী মুঈনুদ্দীনের জয়

/ ৩১
প্রকাশ কাল: শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

নিউজ ডেস্ক, লন্ডন, ২৫শে ফেব্রুয়ারি ২০২১: ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী মিসেস প্রীতি প্যাটেলের বিরুদ্ধে আনা মানহানির মামলার প্রাথমিক শুনানিতে চৌধুরী মঈনূদ্দীন জয়লাভ করেছেন।

গত ডিসেম্বর মাসে লন্ডনের হাইকোর্ট অফ জাস্টিসের কুইন্স বেঞ্চ ডিভিশনে মানহানির মোকদ্দমার প্রাথমিক পর্যায়ের একদিন ব্যাপি শুনানি অনুষ্ঠিত হয়। ফেব্রুয়ারি মাসে মাননীয়া প্রিজাইডিং জাজ মিসেস জাস্টিস টিপলেস এই শুনানির রায় প্রকাশ করেছেন।

মাননীয় বিচারপতি মামলার বাদী চৌধুরী মুঈনুদ্দীনের পক্ষে রায় দিয়ে বলেন, যে গত বছর হোম অফিস কর্তৃক প্রকাশিত ‘চ্যালেঞ্জিং হেইটফুল এক্সট্রিমিজম’ রিপোর্টের হার্ডকপি ও অনলাইন কপি উভয়টিতেই চৌধুরী মুঈনুদ্দীনের সম্পর্কে যে বক্তব্য রয়েছে তা সাধারণ অর্থে ‘কমন ল’ অনুযায়ী অত্যান্ত মানহানিমূলক ছিল। এছাড়া এই রিপোর্ট ‘জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশনস’ (GDPR) মোতাবেক ও চৌধুরী মুঈনুদ্দীনের ব্যক্তিগত তথ্য (personal data) প্রকাশ করার অপরাধ করেছে।

এই রায় মেনে নিয়ে চৌধুরী মুঈনুদ্দীনের এ পর্যন্তকার মামলা খরচের আপাতত অর্ধেক অংশ এখনই আদায় করে দিতে হোম অফিস সম্মত হয়েছেন। ৩১ মার্চ পর্যন্ত সরকারপক্ষকে তাদের ডিফেন্স পেশ করার সময় দিয়ে মাননীয় হাইকোর্ট উপরোক্ত দুটি ঐক্যমত অনুমোদন করে নির্দেশনা দিয়েছেন।

চৌধুরী মুঈনুদ্দীনের পক্ষে বৃটেনের প্রখ্যাত মানহানি মোকদ্দমার বিশেষজ্ঞ কাটার রাক (Carter Ruck) সলিসিটরস ও বিশেষজ্ঞ কৌশলী মি: জ্যাক ডীন এবং সরকারপক্ষে গভমেন্ট লিগ্যাল ডিপার্টমেন্ট (GLD) ও বিশেষজ্ঞ কৌশলী মি: বেন সিলভারস্টোন মামলা পরিচালনা করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021