বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৯

বাজেটে কাউন্সিল ট্যাক্স বাড়ছে এপ্রিল থেকে: একই সাথে বেনিফিট সুবিধাও বাড়ছে

বাজেটে কাউন্সিল ট্যাক্স বাড়ছে এপ্রিল থেকে: একই সাথে বেনিফিট সুবিধাও বাড়ছে

/ ৩২
প্রকাশ কাল: শুক্রবার, ৫ মার্চ, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ইংল্যান্ডে কোভিড মহামারির কারণে কঠোর চাপের মুখে আছে বেশিরভাগ মানুষ। এরইমধ্যে সরকারের প্রস্তাব অনুযায়ী ইংল্যান্ডের অন্তত দুই তৃতীয়াংশ কাউন্সিল অন্তত ৫ শতাংশ কাউন্সিল ট্যাক্স বৃদ্ধি করেছে।

ইংল্যান্ডের অনেক পরিবার মহামারির কারণে চাপের মুখে আছে। তার উপরে এই ট্যাক্স বাড়ানো তাদের জন্য অনেক কষ্টকর হবে। ইতিমধ্যে এপ্রিল থেকে কাউন্সিল ট্যাক্স বাড়াতে স্থানীয় কাউন্সিলগুলোকে অনুমোদন দিয়েছে সরকার। দ্য অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি (ওবিআর) দেয়া সূত্র মতে তথ্য জানা যায়।

গত বছর শরতকালীন বাজেট পর্যালোচনায় এপ্রিল থেকে কাউন্সিল ট্যাক্স ২ শতাংশের বদলে ৪ দশমিক ৯৯ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন চ্যান্সেলার ঋষি সোনাক। আর ৩ মার্চের বাজেটে এর অনুমোদন দিয়েছেন তিনি। এর মাধ্যমে ২০২১-২২ অর্থ বছরে সরকার অন্তত ১ দশমিক ৮ বিলিয়ন পাউন্ড রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে।

ওবিআর জানিয়েছে, ২০২১-২২ অর্থ বছরে সরকার কাউন্সিল ট্যাক্স ৮শ মিলিয়ন থেকে বাড়িয়ে ১ দশমিক ৮ বিলিয়ন পাউন্ডে নিতে চায়। এ কারণে পরিবার প্রতি মাসে ৪ দশমিক ৯৯ শতাংশ কাউন্সিল ট্যাক্স বাড়ানোর প্রস্তাব দিয়েছে স্থানীয় কাউন্সিলগুলোকে। প্রথা অনুযায়ী, ২ শতাংশের উপরে কাউন্সিল ট্যাক্স বাড়াতে হলে স্থানীয়ভাবে রেফারেন্ডামের প্রয়োজন হয়। কিন্তু সরকার ৪ দশমিক ৯৯ শতাংশ কাউন্সিল ট্যক্স বাড়ানোর প্রস্তাব দিয়ে স্থানীয়ভাবে কাউন্সিলগুলোকে এপ্রিলের ভেতরে সিদ্ধান্ত নিতে বলেছে।

সরকারের প্রস্তাব অনুযায়ী, এরইমধ্যে দুই তৃতীয়াংশ কাউন্সিল আগামী মাস থেকে ৪ দশমিক ৯৯ শতাংশ কাউন্সিল ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ব্যান্ড ডি প্রোপার্টির জন্যে কাউন্সিল ট্যাক্স ৫০ পাউন্ড থেকে ১শ পাউন্ড বৃদ্ধি পাবে বলে জানিয়েছে দ্যা অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি।

এদিকে, গত ৩ মার্চ ঘোষিত বাজেটে ব্রিটিশ চ্যান্সেলার ঋষি সোনাকের আগামী সেপ্টেম্বর পর্যন্ত পরিবার প্রতি সপ্তাহে অতিরিক্ত ২০ পাউন্ড ইউনিভার্সেল ক্রেডিট বহাল রাখবেন বলে জানিয়েছেন। একই সঙ্গে পরিবার প্রতি এককালিন ৫শ পাউন্ড ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট প্রদানের ঘোষণাও দিয়েছেন তিনি। কিন্তু যেসব পরিবার ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট পাচ্ছেন তারা সবাই কি এই অতিরিক্ত ৫শ পাউন্ড পাবার যোগ্য বা সব পরিবার কি তা পাবে?

জানা যায়, ২০২৪ সালের ভেতরে বেনিফিট গ্রহণকারী সব পরিবারকে ইউনিভার্সেল ক্রেডিটের আওতায় নেওয়া হবে। এদিকে, গত ২ মার্চ পর্যন্ত যে সব পরিবার ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট ও চাইল্ড ট্যাক্স ক্রেডিট পেয়ে গেছেন সেই সব পরিবারকে ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট বাবদ এককালিন ৫শ পাউন্ড প্রদান করবে সরকার। এর মধ্যে অনেক পরিবার হয়তো ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট এবং চ্যাইল্ড ট্যাক্স ক্রেডিট পাচ্ছেন কিন্তু ইনকাম অনেক বেশি হওয়ার কারণে তারা হয়তো এককালিন ৫শ পাউন্ড ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট থেকে বঞ্চিত হবেন।

ক্যাটাগরি অনুযায়ী, যেসব পরিবার পাবার যোগ্য তারা ২৩ শে এপ্রিলের ভেতরে তা পেয়ে যাবেন এবং পাবার সাথে সাথে অবশ্যই স্থানীয় কাউন্সিলের বেনিফিট সেকশনকে তা অবহিত করতে হবে। কারণ এটি পবিরারের আয়ের একটি অংশ। সাথে সাথে জানাতে ভুলে গেলেও পরে কাউন্সিল জানলে তা বেনিফিট থেকে কেটে নিয়ে যাবে।

বিশেষজ্ঞরা বলেছেন, সপ্তাহে ২০ পাউন্ড করে মাসে ৮০ পাউন্ড। পহেলা এপিল থেকে শুরু হয়ে সেপ্টেম্বর পর্যন্ত ইউনির্ভাসেল ক্রেটিডে থাকা প্রতিটি পরিবার প্রায় ৪শ পাউন্ডের মতো বেশি পাবেন। এর সঙ্গে সমতা করেই ওয়ার্ক ট্যাক্স ক্রেডিটে থাকা নিম্ন আয়ের প্রতি পরিবারকে আগামী ৬ মাসের জন্যে এককালিন ৫শ পাউন্ড প্রদানের ঘোষণা দিয়েছেন চ্যান্সেলার। সপ্তাহে অতিরিক্ত ২০ পাউন্ড ইউনিভার্সেল ক্রেডিট এবং এককালিন ৫শ পাউন্ড ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট প্রদানের জন্যে সরকারের প্রায় ৩ বিলিয়ন পাউন্ড অতিরিক্ত ব্যয় হবে।

এখানে উল্লেখ্য যে, আপনি এই ছাড় পাওয়ার যোগ্য কিনা অথবা আপনার এলাকার কাউন্সিল ট্যাক্স বেড়েছে কিনা তা দেখতে পারবেন অনলাইনের মাধ্যমে। আপনার অঞ্চলের পোস্টকোড দিয়ে সার্চ করতে হবে। এই সুবিধা কেবল ইংল্যান্ডের কাউন্সিল সিস্টেমের ক্ষেত্রে প্রযোজ্য। ওয়েলস, স্কটল্যান্ড বা উত্তর আয়ারল্যান্ডের ক্ষেত্রে প্রযোজ্য নয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021