বুধবার, ১৬ জুন ২০২১, ০২:২৯

যারা পেলেন স্বাধীনতা পুরস্কার

যারা পেলেন স্বাধীনতা পুরস্কার

/ ৩ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : রবিবার, ৭ মার্চ, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, ঢাকা: ২০২১ সালের স্বাধীনতা পুরস্কার দেয়া হচ্ছে ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হচ্ছে।

২০২১ সালের স্বাধীনতা পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেছে সরকার। আজ রবিবার (৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এই পুরস্কার পাচ্ছে।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। জাতীয় পর্যায়ের গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এ সম্মাননায় ভূষিত করা হয়েছে। পদকপ্রাপ্তরা হলেন:

১. মরহুম এ কে এম বজলুর রহমান (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ২. শহীদ আহসান উল্লাহ মাস্টার (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ৩. মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ৪. মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ৫. ড. মৃন্ময় গুহ নিয়োগী (বিজ্ঞান ও প্রযুক্তি), ৬. মহাদেব সাহা (সাহিত্য), ৭. আতাউর রহমান (সংস্কৃতি), ৮. গাজী মাজহারুল আনোয়ার (সংস্কৃতি), ৯. অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন (সমাজসেবা/জনসেবা) ও ১০. বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (গবেষণা ও প্রশিক্ষণ)।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com