রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৫২

নাগরিকত্ব ফিরে পেলেন জিহাদি সংগঠনে যোগ দেয়া সেই তিন ব্রিটিশ বাংলাদেশি

নাগরিকত্ব ফিরে পেলেন জিহাদি সংগঠনে যোগ দেয়া সেই তিন ব্রিটিশ বাংলাদেশি

/ ৩৭
প্রকাশ কাল: রবিবার, ২১ মার্চ, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: গত বৃহস্পতিবার এক ঐতিহাসিক রায় দেয়া হয়। এতে জঙ্গি গোষ্ঠী আইএসআইএসে যোগ দিতে সিরিয়া যাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত তিন ব্রিটিশ নাগরিকের নাগরিকত্ব বাতিলের বিরুদ্ধে রায় দিয়েছে বৃটেনের একটি ট্রাইবুনাল।

একই রায়ে বলা হয়, সি৩, সি৪ ও সি৭ নামে উল্লেখিত দুই নারী ও এক পুরুষের ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেয়ার মাধ্যমে তাদেরকে রাষ্ট্রহীন করা হয়েছে। তাদের আইনজীবীরা আদালতকে জানিয়েছেন, তাদের কারোরই বাংলাদেশের নাগরিকত্ব নেই। অর্থাৎ, ব্রিটিশ সরকারের এই সিদ্ধান্ত তাদেরকে রাষ্ট্রহীন করেছে এবং এটি সম্পূর্ণ বে-আইনি।

প্রসঙ্গত: ধারণা করা হচ্ছে, এই রায়ের ফলে বাংলাদেশি বংশোদ্ভূত আরেক নারী শামিমা বেগমের মামলার বিষয়ে নতুন করে আলোচনায় আসবে। মাত্র ১৫ বছর বয়সে আরো দুই বন্ধুসহ জিহাদের উদ্দেশ্যে সিরিয়া পাড়ি জমিয়েছিল শামিমা। এরপর সিরিয়ায় আইএস পতনের পর বৃটেনে ফিরতে চেষ্টা চালিয়ে যাচ্ছিল সে। তবে ব্রিটিশ সরকার তার নাগরিকত্ব কেড়ে নেয়। দেশটির আদালত রায় দেয় যে, সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতেও শামিমা বৃটেনে ফিরতে পারবে না।

মেট্রোর খবরে বলা হয়, বৃটেনে জন্ম নেয়া সি৩ ও সি৪ এর ব্রিটিশ নাগরিকত্ব ২০১৯ সালের নভেম্বরে বাতিল করা হয়েছিল। জিহাদি সংগঠনে যোগ দেয়ায় তাদেরকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করে ব্রিটিশ সকার। সি৭ এর জন্ম বাংলাদেশে হলেও সে পরবর্তিতে বৃটেনের নাগরিকত্ব পায়। ইসলামিক স্টেটের জিহাদিদের সঙ্গে যোগাযোগ থাকার অপরাধে ২০২০ সালের মার্চ মাসে তার নাগরিকত্ব বাতিল করা হয় এবং তাকে বৃটেনের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করা হয়।

বৃটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছিল, এই তিনজনেরই দ্বৈত নাগরিকত্ব রয়েছে। ফলে ব্রিটেনের নাগরিকত্ব বাতিল করা হলেও তারা রাষ্ট্রহীন হয়ে পড়েনি।

সার্বিক বিষয়ের বিবেচনায় বিচারক চ্যাম্বারলিন তার রায়ে বলেন, সি৩, সি৪ ও সি৭ বাংলাদেশের নাগরিক নয় এবং তারা বৃটেন ছাড়া বিশ্বের কোনো দেশের নাগরিকই ছিল না। এর ফলে তাদের নাগরিকত্ব কেড়ে নেয়ার মধ্য দিয়ে তাদেরকে রাষ্ট্রহীন করা হয়েছে। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী কোনো ক্ষমতাবলেই এমন পদক্ষেপ গ্রহণ করতে পারেন না।

রায়ের পর মানবাধিকার সংস্থা রিপ্রাইভের পরিচালক মায়া ফোয়া বলেন, সরকারের উচিৎ সিরিয়া থেকে এসব সাবেক জিহাদিদের ফিরিয়ে আনা। স্বরাষ্ট্রমন্ত্রী তাদেরকে রাষ্ট্রহীন করে দিয়ে বৃটেনের ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021