রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৮

লকডাউনের এক বছর পূর্তি করল ব্রিটিশরা

লকডাউনের এক বছর পূর্তি করল ব্রিটিশরা

/ ৩৬
প্রকাশ কাল: বুধবার, ২৪ মার্চ, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটেনে করোনাভাইরাসের কারণে লকডাউনের এক বছর পূর্তি করল দেশটির মানুষ। লকডাউন জারি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টার ফলে আজকের এই অবস্থায় আসা সম্ভব হয়েছে বলে মনে করেনে দেশটির বিষেশজ্ঞরা।

মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে করোনা মহামারিতে মৃত ব্যক্তিদের আত্মার মাগফেরাত কামনা করে ও পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়ে এক যোগে এক মিনিট পর্যন্ত নীরবতা পালন করা হয় বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

গত রবি ও সোমবার ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৬ মাসে সবচেয়ে কম লোক মারা গেছে। গত রোববার মৃত্যুবরণ করেন ৩৩ জন ও সোমবার মৃত্যুবরণ করেন ১৭ জন। গত সেপ্টেম্বর মাসের পর এটাই সর্বনিম্ন। এদিন আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩৪২ জন। রোববার ছিলো ৫ হাজার ৩১২ জন, শনিবার ছিলো ৫ হাজার ৫৮৭ জন। বর্তমানে দেশটির মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ২ কেটি ৭৯ লক্ষ ৯৭ হাজার ৯৭৬ জন। একই সাথে দ্বিতীয় ডোজ গ্রহন করেছেন ২২ লক্ষ ৮১ হাজার ৩৮৪ জন।

এক বছর আগে করোনার লাগাম ধরে রাখতে ২০২০ সালের ২৩ মার্চ দেশটিতে জাতীয় লকডাউন জারি করা হয়। ওই সময় বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকতে বলা হয়েছিলো। সে সময় লকডাউনের কারণে হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পাশাপাশি রাস্তাঘাট জনশূন্য হয়ে যায়। অজানা ভয়,উৎকন্ঠায় ঘরবন্দী হয়ে পড়ে মানুষ। এখনও দেশটিতে লকডাউন জারি রয়েছে এবং নিত্য প্রয়োজনীয় দোকান-পাট ছাড়া মার্কেটসহ বিভিন্ন ধরণের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বর্তমানে দেশটিতে মুখে মাস্ক ও সামাজিক দুরত্ব বজায় রাখা বাধ্যতামূলক রয়েছে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে পুলিশ হার্ডলাইনে রয়েছে।

গত এক বছরে লকডাউনের কারণে ব্রিটেনের অর্থনীতিতে বড় ধরণের ধাক্কা লাগে। যা সামাল দিতে সরকার একের পর এক পরিকল্পনা ও সহযোগীতা করে যাচ্ছে। যদিও মানুষের কষ্ট হচ্ছে, তবে লকডাউন আর কঠোর পদক্ষেপের কারণে মৃত্যু ও আক্রান্তের লাগাম অনেকটা আটকানো সম্ভব হয়েছে। ব্রিটেনের ১০২ বছরের ইতিহাসে করোনায় ২০২০ সালে সর্বাধিক মৃত্যু হয়েছে। ২০২০ সালকে দেশবাসী আতংকের বছর হিসাবে চিহ্নিত করেছে।

প্রসঙ্গত: এ পর্যন্ত বৃটেনে করোনায় মৃত্যুবরণ করেছেন ১ লক্ষ ২৬ হাজার ১৭২ জন। লকডাউনের সময় মৃত্যুর সংখ্যা ছিলো ৩৬৪ জন। মোট আক্রান্ত হয়েছেন ৪৩ লক্ষ ১ হাজার ৯২৫ জন। লকডাউন জারি না থাকলে মৃত্যুর সংখ্যা দ্বিগুন হওয়ার সম্ভাবনা ছিলো।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021