বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:৪৩

ব্রিটেনের শীর্ষ স্কুলগুলোতে যৌন হয়রানির তদন্তে নেতৃত্ব দেবেন কৃষ্ণাঙ্গ নারী পুলিশ আলিসন হায়দারি

ব্রিটেনের শীর্ষ স্কুলগুলোতে যৌন হয়রানির তদন্তে নেতৃত্ব দেবেন কৃষ্ণাঙ্গ নারী পুলিশ আলিসন হায়দারি

/ ২ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : শনিবার, ২৭ মার্চ, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: গত ২০ বছরে ধরে এ ধরনের যৌন হয়রানির তদন্ত পরিচালনা করে আসছেন। এমন অভিযোগ বিশ্লেষণ করেছেন। তার হাতেই তুলে দেওয়া হয়েছে এ গুরু দায়িত্ব। তিনি হলেন কমান্ডার ড. আলিসন হায়দারি। এ খবর দিয়েছে ডেইলি মেইল।

ব্রিটেনের লন্ডন ওরাটরি ও ডালউইচ কলেজ সহ বেশকয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় দেশটির সরকার এসব ঘটনা স্কটল্যান্ড ইয়ার্ডকে তদন্তের নির্দেশ দিয়েছেন। যৌন হয়রানির অভিযোগ করেছেন যারা তাদের অধিকাংশ সেকেন্ডারি পর্যায়ের শিক্ষার্থী।

ড. হায়দারি বিষয়টি নিয়ে ইতোমধ্যে তার শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আলোচনা সেরেছেন। পুলিশের কাছে যেসব যৌন হয়রানির অভিযোগ এসেছে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন হায়দারি।

ডালউইচ কলেশের শিক্ষার্থীরা যৌন হয়রানির প্রতিবাদে ও এসব ঘটনার দৃষ্টান্তমূলক বিচার চেয়ে প্রতিবাদ-বিক্ষোভ করেছে। তাদের মধ্যে জেমস এ্যালেন্স গার্লস স্কুলের শিক্ষার্থীদের হাতে ব্যানারে লেখা ছিল, ‘তোমার সন্তানকে শিক্ষা দাও’ এবং ‘ আমার পোশাক মানে ‘হ্যা’ নয়’।

গত সপ্তাহে আড়াইশ মেয়ের কাছ থেকে ছেলেদের কাছে এক খোলা চিঠিতে তাদের প্রতি এধরনের যৌন হয়রানি থেকে বিরত থাকার আবেদন জানানো হয়। তাদের অগ্রহণযোগ্য আচরণ পরিবর্তনে চ্যালেঞ্জ মোকাবেলার কথাও জানান মেয়েরা

উল্লেখ্য, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর গেটে শতাধিক লাল ফিতা বাঁধা ছিল, যা ছিল যৌন হয়রানির সংখ্যাগত প্রতিবাদও। শুধু ডালউইচ কলেজে ১২ জন শিক্ষার্থী যৌন হয়রানি ও নির্যাতনের অভিযোগ করেছে।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com