শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৩

যুক্তরাজ্যে তদন্তের সম্মুখিন হতে পারেন বেনিফিট গ্রহনকারীরা

যুক্তরাজ্যে তদন্তের সম্মুখিন হতে পারেন বেনিফিট গ্রহনকারীরা

/ ২১
প্রকাশ কাল: বুধবার, ৭ এপ্রিল, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: যুক্তরাজ্যে করোনা মহামারির কারণে ২ কোটিরও বেশি লোক বর্তমানে বেনিফিট দাবি করছে এবং সময়ের সাথে সাথে এই সংখ্যা বাড়ছে। এ নিয়ে উদ্ধিগ্ন ব্রিটিশ সরকার।

দেশটিতে কেউ যদি বেনিফিট বা ইউনিভার্সাল ক্রেডিট গ্রহণ করেন তাহলে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক, টুইটার বা ইনস্টাগ্রাম যে কোনো সময় তদন্ত করা হতে পারে। সাধারণত, বেনিফিট-সম্পর্কিত জালিয়াতি ঘটে যখন কেউ এমন বেনিফিট দাবি করেন যার জন্য তারা যোগ্য না। রাষ্ট্রকে নিজের পরিস্থিতি সম্পর্কে ভুল বা মিথ্যা তথ্য দিলে তা জালিয়াতি হিসাবে চিহ্নিত হবে।

যুক্তরাজ্যের কাজ ও পেনশন বিভাগের (ডিডাব্লুপি) জালিয়াতি তদন্তকারীদের এমন ক্ষমতা রয়েছে যার সাহায্যে তারা যে কোনো সময় যে কারো উপরে নজরদারি করতে পারেন, সাক্ষাত্কার নিতে পারেন, ডকুমেন্ট ট্রেসিং সহ বিভিন্ন উপায়ে প্রমাণ সংগ্রহ করতে পারেন। অর্থাৎ ডিডাব্লুপি থেকে কেউ সুবিধা গ্রহন করলে তাদের উপর যে কোনো সময় তদন্ত করা হতে পারে।

দুর্ভাগ্যক্রমে, যে কোন বেনিফিট গ্রহীতার বিরুদ্ধে তদন্তের ব্যাপারে নিজে জানতে পারবেন না, যতক্ষণ না উক্ত ব্যক্তিকে এ সম্পর্কে জানানো হচ্ছে। সম্ভাব্য জালিয়াতির যথেষ্ট প্রমাণ পাওয়া মাত্রই ডিডাব্লুপি একটি আনুষ্ঠানিক তদন্ত শুরু করবে। যদি তারা কারো বিরুদ্ধে একটি আনুষ্ঠানিক তদন্ত শুরু করতে চায়, তারা ঐ ব্যাক্তিকে লিখিতভাবে, টেলিফোনে বা ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে। সাধারণত পোস্টের মাধ্যমে এটি জানানো হয়।

যদি কেউ বেকারত্বের সুবিধা দাবি করেন তাহলে কোনো কর্মক্ষেত্রে ঐ ব্যাক্তিকে দেখা গেলে, সেখানে কেন আছেন, কি কাজ করছেন এবং বেতন দেওয়া হচ্ছে কি না খোঁজ করবেন তারা। ডিডাব্লুপি সেই ব্যবসার মালিক বা পরিচালকের সাথে কথা বলতে পারে। তদন্তকারীরা অভিযুক্ত সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলো অনুসন্ধানের জন্য পরীক্ষা করে দেখতে পারেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021