রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৭:৫২

ব্রিটেনে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত

ব্রিটেনে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত

/ ১২
প্রকাশ কাল: শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: করোনাভাইরাসের নতুন ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে ব্রিটেনে। বলা হচ্ছে, এই ভ্যারিয়েন্টে সকল ভয়াবহ ভ্যারিয়েন্টের ছাপ রয়েছে। এর দুটি উল্লেখযোগ্য মিউটেশন হয়েছে যা এই ভাইরাসকে মানব কোষকে আক্রান্ত করতে এবং শরীরের প্রতিরোধ ক্ষমতা এড়িয়ে যেতে সাহায্য করে।

পাবলিক হেলথ ইংল্যান্ডের নতুন তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ব্রিটেনে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ৭৩ জনকে শনাক্ত করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে বি.১.৬১৭। এর কারণেই বর্তমানে ভারতে ভয়াবহ মাত্রায় আক্রান্ত হচ্ছে মানুষ। ভারতের যে ৫ টি প্রদেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে সেগুলোই মূলত করোনার নতুন হটস্পট হয়ে উঠেছে। বুধবার দেশটিতে একদিনে ২ লাখ মানুষের করোনা শনাক্ত হয়। এদিকে এক৪৫২আর নামের একটি ভয়াবহ মিউটেশন শনাক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ায়।

স্কাই নিউজের খবরে বলা হয়েছে, এই ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট স্বাধীনভাবেই বিবর্তিত হয়েছে। এই ভাইরাসের আরেকটি মিউটেশনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের মিল পাওয়া গেছে। তবে উভয় মিউটেশনই মানবকোষকে আক্রান্ত করতে এবং প্রতিরোধ ক্ষমতা পার করতে অধিক কার্যকরি। এই দুটি মিউটেশন এখন নতুন করে উদ্বেগের কারণ হয়ে উঠছে। এখনো নিশ্চিত হওয়া যায়নি মিউটেশনগুলোর বিরুদ্ধে ভ্যাকসিন কতখানি কার্যকরি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com