রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:৩২

ব্রিটেনে অন্তঃসত্ত্বাদের ফাইজার, মডার্নার টিকা নেয়ার পরামর্শ

ব্রিটেনে অন্তঃসত্ত্বাদের ফাইজার, মডার্নার টিকা নেয়ার পরামর্শ

/ ১১
প্রকাশ কাল: রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটেনে অন্তঃসত্ত্বা নারীদের ফাইজার বা মডার্নার করোনা ভাইরাসের টিকা নেয়ার পরামর্শ দিয়েছে দেশটি। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিপেন্ডেন্ট।

বলা হয়েছে, বাস্তব জগতে এই ভাইরাসকে নিরাপদ দেখানোর মতো যথেষ্ঠ ডাটা আছে। বৃটেনে টিকাদান কর্মসূচি তদারক করছে জয়েন্ট কমিটি অন ভ্যাক্সিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জেসিভিআই)। তারাই এমন পরামর্শ দিয়েছে বলে খবর দিয়েছে ইন্ডিপেন্ডেন্ট।

জেসিভিআর বলেছে, যুক্তরাষ্ট্রে ৯০ হাজার অন্তঃসত্ত্বাকে টিকা দেয়া হয়েছে। তাদের বেশির ভাগকেই যুক্তরাষ্ট্রে তৈরি এই দুটি টিকা দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানা যায়নি। জেসিভিআই বলেছে, এসব ডাটার ওপর ভিত্তি করে জেসিভিআই পরামর্শ দিচ্ছে বৃটেনে যেখানেই পাওয়া যাবে সেখানেই ফাইজার/বায়োএনটেক অথবা মর্ডানার টিকা বৃটিশ অন্তঃসত্ত্বা নারীদের নিতে। তবে অন্য টিকাগুলো এসব নারীর জন্য অনিরাপদ এমনটা বলা যায় না। কিন্তু এ বিষয়ে আরো গবেষণার প্রয়োজন।

ওদিকে যাদের বয়স ৩০ বছরের নিচে তাদেরকে ব্রেনে রক্ত জমাট বাঁধার মতো বিরল পার্শ্বপ্রতিক্রিয়া ‘ভ্যানিশ’ হয়ে যাওয়ার ক্ষেত্রে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার টিকার বিকল্প খুঁজতে পরমর্শ দিয়েছিল বৃটেন। বয়সের ভিত্তিতে বাকি জনগোষ্ঠীর মতো অন্তঃসত্ত্বাদেরও একই পরামর্শ দেয়া হয়েছিল। জেসিভিআই বলেছে, গর্ভধারণের সঙ্গে যেকোনো ব্রান্ডের করোনার টিকা নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য যাচাই করা যায়নি। এর আগে যারা এই ভাইরাসের উচ্চ ঝুঁকিতে রয়েছেন, সেইসব অন্তঃসত্ত্বা নারীকে করোনার টিকা দেয়া হয়েছিল। যেমন স্বাস্থ্যকর্মী অথবা এমন নারী যিনি করোনায় আক্রান্ত হওয়ার মতো জটিল উচ্চ ঝুঁকিতে রয়েছেন।

জেসিভিআই বলেছে, যুক্তরাষ্ট্রের তথ্য থেকে দেখা যাচ্ছে, সেখানে ৯০ হাজার নারী করোনার টিকা নিয়েছেন। তার মধ্যে বেশির ভাগই ফাইজার এবং মডার্নার টিকা। তবে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কার কথা জানা যায়নি। এর প্রেক্ষিতে তারা বৃটিশ অন্তঃসত্ত্বাদের এই টিকা নেয়ার পরামর্শ দিয়েছে। জেসিভিআই-এর চেয়ার প্রফেসর ওয়েই শেন লিম বলেছেন, আমরা এক্ষেত্রে অন্তঃসত্ত্বাদের টিকা নিতে উৎসাহিত করছি।

পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) ইমিউনাইজেশন বিভাগের প্রধান ড. ম্যারি রামসে বলেছেন, ফাইজার/বায়োএনটেক এবং মডার্নার টিকা থেকে যেসব তথ্য বা ডাটা পাওয়া গেছে, তাতে বলা হয়, অন্তঃসত্ত্বা নারীদের ওপর নিরাপদে এই টিকা ব্যবহার করা যায়। কোভিড-১৯ টিকা হাজার হাজার মানুষের প্রাণ রক্ষা করছে। তাই এটা গুরুত্বপূর্ণ বিষয় যে, যত মানুষকে পারি আমাদের উৎসাহিত করা উচিত যখনই তারা হাতের নাগালে টিকা পাবেন, যেন তা নিয়ে নেন।

তবে জেসিভিআই বলেছে, টিকা নেয়ার ঝুঁকি বা সুবিধা সম্পর্কে অন্তঃসত্ত্বা নারীদের সেবাদানকারী ক্লিনিসিয়ান বা ডাক্তারদের সঙ্গে পরামর্শ করে নেয়া ভাল। এতে উল্লেখ করা হয়, সন্তান জন্মদানের পরবর্তীতে করোনা ভাইরাসে আক্রান্তদের অবস্থা খুব খারাপ হতে পারে। জেসিভিআই বলেছে, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণযুক্ত অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রে সময়ের আগেই সন্তান জন্মদানের সম্ভাবনা দুই থেকে তিন গুন বেশি।

জেসিভিআই আরো বলেছে, যেসব নারী সন্তান ধারণের পরিকল্পনা করছেন অথবা যারা বুকের দুধ পান করান তারা বয়সের ওপর নির্ভর করে এবং ক্লিনিক্যাল রিস্ক গ্রুপের ওপর ভিত্তি করে যেকোনো টিকা নিয়ে নিতে পারেন। নতুন এসব পরামর্শকে স্বাগত জানিয়েছে রয়েল কলেজ অব অবস্টেট্রিসিয়ানস অ্যান্ড গাইনোকলোজিস্টস (আরসিওজি) এবং রয়েল কলেজ অব মিডওয়াইভস (আরসিএম)।

আরসিওজি’র গাইনি পরামর্শক ও কোভিড-১৯ টিকাদান বিষয়ক প্রধান প্রফেসর লুসি চ্যাপেল বলেছেন, জেসিভিআইয়ের এই ঘোষণা বৃটেনকে যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর কাতারে নিয়ে যাবে। ওইসব দেশে ডিসেম্বর থেকে অন্তঃসত্ত্বা নারীদের টিকা দেয়া শুরু হয়েছে। অন্তঃসত্ত্বা নারীদের পাশাপাশি এতে সুবিধা পাবেন যারা সন্তান ধারনের পরিকল্পনা করছেন বা বুকের দুধ পান করান। এ জন্য আমরা স্বাস্থ্যবিষয়ক পেশাদারদের সঙ্গে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছি যে, তারা টিকা নেয়ার ঝুঁকি এবং সুবিধা সম্পর্কে অন্তঃসত্ত্বা নারীদের পরামর্শ দেন যাতে। তিনি আরো বলেন বৃটেনে যেসব অন্তঃসত্ত্বা করোনার টিকা নিয়েছেন তাদের কাছ থেকে আরো ডাটা সংগ্রহ করে আমরা বিশ্লেষণ করছি।

প্রসঙ্গত: এর আগে ব্রিটেনে অন্তঃসত্ত্বা নারীদের টিকা না নেয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছিল। কারণ, টিকার কি রকম পার্শ্বপ্রতিক্রিয়া হয় এসব নারীর ওপর, সে বিষয়ে পর্যাপ্ত তথ্য ছিল না। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, আমি সব অন্তঃসত্ত্বা নারীকে এই টিকা নিতে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। এর সুবিধা কি এবং ঝুঁকি নিয়ে পারিবারিক ডাক্তার, গাইনি বা ধাত্রীদের সঙ্গে আলোচনার পরামর্শ দিচ্ছি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com