রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:২০

ইউরোপে জুন থেকে শুরু হচ্ছে কোভিড পাসপোর্টে দিয়ে ভ্রমণ

ইউরোপে জুন থেকে শুরু হচ্ছে কোভিড পাসপোর্টে দিয়ে ভ্রমণ

/ ১২
প্রকাশ কাল: শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: মার্কিন নাগরিকরা কোভিড পাসপোর্ট নিয়ে ইউরোপের ২৭টি দেশ ভ্রমণ করতে পারবেন। এ ধরনের পাসপোর্ট আসলে কোভিডের দুটি টিকা গ্রহণের ছাড়পত্র। ডেইলি মেইল।

ইউরোপিও ইউনিয়নের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোভিড পাসপোর্ট নিয়ে আলোচনার পর তা এখন কার্যকর করা হচ্ছে। ফ্রান্স, ইতালি, জার্মানি ও স্পেনে এবার দীর্ঘ গ্রীষ্মে লকডাউনে হাপ ছেড়ে পর্যটন কেন্দ্রে ভীড় জমাবেন ভ্রমণ পিয়াসুরা এমনটাই আশা করা হচ্ছে।

স্পেনে সৈকত খুলে দেওয়া হচ্ছে এবং ব্রিটেনের নাগরিকরা হাতে লেখা দেশটির স্বাস্থ্য বিভাগের কোভিড টিকা দেওয়ার সনদ দেখালেই গ্রিস ভ্রমণ করতে পারবেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইইউ কত শীঘ্রই ভ্রমণ চালু করা যায় সে নিয়ে বিস্তারিত আলোচনা করছে।

আগামী ১১ থেকে ১৩ জুন জি-সেভেন সামিট শুরু হওয়ার মধ্যে দিয়ে এ ধরনের ভ্রমণের সুযোগ আরো খুলে যাবে। গ্রিস বলছে আগামী মে মাস থেকে ভ্যাকসিনেশন কার্ড দেওয়া শুরু করবে ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ। স্পেন নিশ্চিত করে বলছে আগামী জুনেই ব্রিটিশ পর্যটকদের মাধ্যমে পর্যটন খাত পুরুদ্ধার শুরু হবে।

প্যারিসে আইফেল টাওয়ার ও অন্যান্য ইউরোপিও পর্যটন কেন্দ্রগুলো খুব শীঘ্রই মার্কিন পর্যটকদের জন্যে খুলে দেওয়া হচ্ছে। ইউরোপিও কমিশনের প্রধান উরসুলা ভন দার লিয়েন জানিয়েছেন ইউরোপের ২৭টি দেশই মার্কিন পর্যটকদের ভ্রমণে রাজি তবে শর্ত তাদের কোভিড টিকা দিয়ে আসতে হবে। নিউ ইয়র্ক টাইমসকে উরসুলা বলেন, মার্কিন পর্যটকদের ইউরোপ ভ্রমণে ইউরোপ মেডিসিন এ্যাসোসিয়েশনের অনুমোদন লাগবে। তবে কোনো মার্কিন পর্যটক যদি একটি টিকা দিয়ে থাকেন তাহলে ইউরোপ ভ্রমণের সুযোগ পাবেন না। ভ্রমণকারীকে অবশ্যই দুটি টিকা দিতে হবে।

তবে উরসুলা টিকার ছাড়পত্র বলতে বিস্তারিত কিছু বলেননি। উরসুলা এও বলেন ইউরোপ মেডিসিন এ্যাসোসিয়েশনের অনুমোদিত টিকা ব্যবহার করলে ভ্রমণ ছাড়পত্র পেতে সহজ হবে। ব্রিটিশ সরকারের মুখপাত্র বলেছেন ইউরোফে অবাধে ভ্রমণের বিষয়টি নিয়ে খুব শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

স্পেনের পর্যটনমন্ত্রী ফার্নান্দো ভালদেশ ভেরেলস্ট বলেন আগামী জুন হচ্ছে পর্যটন খাত পুনরুদ্ধারের কর্মসূচি শুরু করার উত্তম সময়। ততদিনে স্পেন সরকার ডিজিটাল ভ্যাকসিনেশন কার্ড দেওয়া শুরু করবে। এধরনের কার্ড যাতে ব্রিটেনে শীঘ্র দেওয়া শুরু হয় তা নিয়ে দেশটির সঙ্গে কথা হয়েছে বলে জানান স্পেনের পর্যটনমন্ত্রী। তিনি বলেন ইতমধ্যে ইউরোপের ২২ শতাংশ মানুষের কোভিড টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। তাই আগামী জুনই হবে পর্যটন খাত খুলে দেওয়ার সবুজ সংকেত দেখানো উপযুক্ত সময়।

এদিকে ব্রিটিশ যোগাযোগমন্ত্রী গ্রান্স শ্যাপস জি-সেভেন সামিটে আগতদের ইউরোপের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখার ক্ষেত্রে যাতে কোনো বাধা না থাকে সে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে কথা বলছেন। ইউরোপের দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিকভাবে ‘ট্রাভেল করিডোর’ চালুর ব্যাপারেও কথা হচ্ছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, জার্মানি সহ বিভিন্ন দেশ এ ধরনের করিডোর চালুর ব্যাপারে বেশ আগ্রহ দেখিয়েছে বলে টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হচ্ছে। গ্রিসের সীমান্ত খুলে দেওয়া হচ্ছে আগামী ১৫ মে। এর দুদিন আগে ব্রিটেনে ছুটি শুরু হতে যাচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com