রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:২৪

পশ্চিমবঙ্গে টানা ৩য় বারের মতো জিতেছে তৃণমূল: বিজেপি’র অভিনন্দন, নন্দীগ্রামে হার মমতার

পশ্চিমবঙ্গে টানা ৩য় বারের মতো জিতেছে তৃণমূল: বিজেপি’র অভিনন্দন, নন্দীগ্রামে হার মমতার

/ ২১
প্রকাশ কাল: রবিবার, ২ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, কলকাতা: পশ্চিমবঙ্গে কাজ করলো না মোদি-অমিত শাহ ম্যাজিক, টিকলো না হিন্দৃত্বের ট্রাম্প কার্ডও। তৃণমূল কংগ্রেস ২০৯ আর বিজেপি ৮১ আসনে জয়ী বিজেপি, মাত্র ২ আসনে জিতেছে কংগ্রেস-বাম জোট।

৭৫ শতাংশ হিন্দু জনসংখ্যা অধ্যুষিত রাজ্যটির নাগরিকদের অধিকাংশই পদ্ম প্রতীকে ভোট দেননি। তবে দলটির অভূতপূর্ব উন্নতি হয়েছে। এর আগের নির্বাচনে দলটি জয় পেয়েছিলো মাত্র ৩ আসনে। আর প্রায় অস্তিত্ব সঙ্কটে পড়ে গেছে কংগ্রেস-বাম জোট।

পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটে বিজেপি’র বিপর্যয়ের কারণ জানতে চেয়েছেন অমিত শাহ। রোববার এ কথা জানান, রাজ্য বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গী। নির্বাচনী প্রচারণায় রাজ্যটিতে এসে একাধিক বার ২০০ আসনে জেতার দাবি করেছেন বিজেপি-র সাবেক সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত।

জয়ের ব্যাপারে তৃণমূল নেতা ফিরহাদ হাকিম বলেন, এই জয়ে কোনও বিজয় মিছিল হবে না। এটা আনন্দ করার সময় নয়। রাজ্যে কত মানুষ মারা যাচ্ছেন। আমার নিজের অনেক আত্মীয় মারা গিয়েছেন। এমনকি যারা আমাকে ভোট দিয়েছিলেন, তাদের অনেকেই নেই। এই অবস্থায় বিজয় মিছিল বা আনন্দ করার মতো মানসিক অবস্থা নেই আমার।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠা নন্দীগ্রামে হেরে গেছেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। প্রথমে ভারতের একটি গণমাধ্যম জানায়, হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে ১২০০ ভোটে জিতেছেন মমতা। কিন্তু পরে জানা যায় শুভেন্দু জিতেছেন। এই ঘটনা নিয়ে কমিশনের উপর ক্ষোভ প্রকাশ করছেন মমতা। বলেছেন, নন্দীগ্রামের মানুষের রায় মেনে নিচ্ছি। কিন্তু ওখানে ভোট লুঠ হয়েছে। আদালতে যাব আমরা।

পশ্চিমবঙ্গ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষও বলেছিলেন, ২০০-র কাছাকাছি আসন পাবে বিজেপি। কিন্তু ফলাফলে তিন অঙ্কেও পৌঁছাতে পারেনি তার দলএরপরেই দিলীপ বলেন, আমরা মাত্র ৩ আসনে জিতেছিলাম ২০১৬ সালে। সেই জায়গায় ৫ বছরে আমরা যেখানে পৌঁছেছি সেটা কম নয়। তবে এটা ঠিক, যে লক্ষ্য আমরা নিয়েছিলাম তার তুলনায় আমাদের সাংগঠনিক ক্ষমতা কম। তিনি আরও বলেন, লোকসভা আর বিধানসভা নির্বাচনের ফলের মধ্যে পার্থক্য ছিলো। আমরা অনেক শক্তি বাড়িয়েছি। কিন্তু রাজ্যের মানুষ আমাদের বিরোধী দল হিসেবেই দেখতে চাইছে। আমরা সেই দায়িত্ব পালন করব।

এর আগে বিভ্রান্তির কারণে কিছুক্ষণ ভোট গণনা বন্ধ ছিল নন্দীগ্রামে। রাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তা আরিজ আফতাব জানিয়েছিলেন, রিটার্নিং অফিসার ভোট পুনরায় গণনা হবে কিনা সে সিদ্ধান্ত নেবেন। তবে শেষ পর্যন্ত শুভেন্দুই জয়ী হয়েছে বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এর আগে হেরে যাওয়ার খবর পেয়ে সাংবাদিক সম্মেলনে মমতা বলেছিলেন, নন্দীগ্রাম যা রায় দেবে, মাথা পেতে নেব। নিজে হারলেও দলের জয়ের জন্য বাংলার মানুষকে কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা।

তিনি বলেন, বাংলার জয়ের জন্য সকলকে অভিনন্দন। বাংলার জয়, মানুষের জয়। বাংলা আজ ভারতকে বাঁচিয়েছে। তবে তখনই আদালতে যাওয়ার ঘোষণাও দেন তিনি। মমতা বলেন, আমার কাছে অভিযোগ রয়েছে, রায় ঘোষণার পর কারচুপি হয়েছে। এদিকে, বিজেপির আই টি সেলের প্রধান অমিত মালব্য বলেছেন, নির্বাচনে হেরে মমতা বন্দোপাধ্যায়ের মুখ্যমন্ত্রী হওয়ার কোনো অধিকার নেই। পশ্চিমবঙ্গের গণমাধ্যমগুলো জানিয়েছে, সার্ভারের ত্রুটির জেরে দুপুরে এমনিতেই চল্লিশ মিনিট ভোটগণনা বন্ধ ছিল সেখানে। এরপরই শুভেন্দু জয়ী হয়েছেন বলে জানানো হয়।

শেষমেশ সন্ধ্যা ৭টার পরে রিটার্নিং অফিসার জানায়, নন্দীগ্রামে ১ লক্ষ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু। তৃমমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১ লক্ষ ৭ হাজার ৯৩৭ ভোট। সংযুক্ত মোর্চা সমর্থিত মিনাক্ষী মুখোপাধ্যায় ৬ হাজার ১৯৮ ভোট পেয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com