শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪২

ভারতকে চিকিৎসা সরঞ্জাম সহায়তা পাঠিয়েছে ব্রিটেন

ভারতকে চিকিৎসা সরঞ্জাম সহায়তা পাঠিয়েছে ব্রিটেন

/ ৩১
প্রকাশ কাল: রবিবার, ৯ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় ব্রিটিশ সরকারের উদ্যেগে বড় ধরনের সহায়তা পৌছেছে ভারতে। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে ৩টি ১৮ টনি অক্সিজেন জেনারেটর এবং ১০০০ ভেন্টিলেটর পাঠানো হয়েছে। এসব সহায়তা বহন করে উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট থেকে বিশ্বের সবচেয়ে বড় কার্গো বিমান ভারতের উদ্দেশে যাত্রা শুরু করে শুক্রবার।

ব্রিটেনের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এই সরবরাহের অর্থায়ন করেছে। তারা বিবৃতিতে বলেছে, সারারাত জীবন রক্ষাকারী এসব কিট বিশ্বের সবচেয়ে বড় কার্গো বিমান অ্যান্টোনভ ১২৪-এর ভিতর লোড করেছেন বিমানবন্দরের কর্মচারী, কর্মকর্তারা। এই বিমানটি রোববার দিল্লির স্থানীয় সময় সকাল ৮টা নাগাদ অবতরণ করে। এরপরই এসব পণ্য হাসপাতালগুলোতে পৌঁছে দিতে সহায়তা করবে ইন্ডিয়ান রেড ক্রস।

যে তিনটি অক্সিজেন জেনারেটর পাঠানো হয়েছে তার এক একটির আকৃতি ৪০ ফুট ফ্রেইট কন্টেইনারের সমান। এসব কন্টেইনার প্রতি মিনিটে ৫০০ লিটার অক্সিজেন গ্যাস উৎপাদন করে। একই সঙ্গে এই অক্সিজেন দিয়ে ৫০ জন মানুষকে বাঁচিয়ে রাখা সম্ভব।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, উত্তর আয়ারল্যান্ড থেকে ভারতে অক্সিজেন জেনারেটর পাঠাচ্ছে ব্রিটেন। ভারতের হাসপাতালগুলোতে যেহেতু বিপন্ন মানুষগুলোকে চিকিৎসা দেয়া হচ্ছে, তাই জীবন রক্ষাকারী এসব সরঞ্জাম তাদের জন্য সহায়ক হবে। তিনি আরো বলেন, ব্রিটেন এবং ভারত এই মহামারিকে মোকাবিলার জন্য একত্রিতভাবে কাজ করছে। আমরা সবাই যতক্ষণ নিরাপদ না হবো, ততক্ষণ কেউই নিরাপদ নন।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, হৃদয় ভেঙে যাওয়ার মতো পরিস্থিতি ভারতে। তারা যখন অসীম এই চ্যালেঞ্জের মুখে তখন আমরা আমাদের বন্ধুদের পাশে থাকতে চাই। যখন আমরা একত্রিতভাবে বৈশ্বিক এই মহামারির বিরুদ্ধে লড়াই করছি, তখন এসব চিকিৎসা সরঞ্জাম জীবন রক্ষার জন্য এবং ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভয়াবহ এই ভাইরাস সংক্রমণের সময়ে ভারতের স্বাস্থ্য কর্তৃপক্ষকে আমরা যতটা পারি সাহায্য সহযোগিতা করে যাব।

ওদিকে উত্তর আয়ারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী রবিন সোয়ান ভারতে এসব সরঞ্জাম পাঠানোর সময় উপস্থিত ছিলেন বেলফাস্ট ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে। সেখানে তিনি সবকিছু তদারকি করেন।

উল্লেখ্য, গত মাসে ভারতে সহযোগিতা হিসেবে ২০০ ভেন্টিলেটর এবং ৪৯৫টি অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠিয়েছে ব্রিটেন। তবে সর্বশেষ সরবরাহ দেয়ার ঘোষণা আগেই দেয়া হয়েছিল। ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ারের (ডিএইচএসসি) উদ্যোগে এই সহায়তা প্যাকেজ সংগ্রহ করা হয়েছে। এর বাইরে ১০০০ ভেন্টিলেটর দিতে চেয়েছে উত্তর আয়ারল্যান্ড স্বাস্থ্য বিভাগ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021