সোমবার, ২১ জুন ২০২১, ০৫:৩৯

চাঁদ দেখা যায়নি সৌদি আরবসহ ব্রিটেন-ইউরোপে ঈদ বৃহস্পতিবার

চাঁদ দেখা যায়নি সৌদি আরবসহ ব্রিটেন-ইউরোপে ঈদ বৃহস্পতিবার

/ ১৭ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : মঙ্গলবার, ১১ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: সৌদি আরবে এ বছর পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে। সে অনুযায়ী দেশটিতে বুধবার এবারের রমজান মাসের শেষ দিন। আর ঈদ উল ফিতর অনুসি।টত হবে আগামী বৃহস্পতিবার।

হারামাইন শরিফাইনের টুইটে বলা হয়েছে, মঙ্গলবার শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ১৩ মে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। হারামাইন শরিফাইনের এ টুইটের আগেই অবশ্য সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলার্স এবং দেশটির রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া ১৩ মে ঈদুল ফিতরের কথা বলেছিলেন। দৃশ্যত জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে তিনি এমন তারিখের কথা বলেছিলেন বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর। মঙ্গলবার হারামাইন শরিফাইনের টুইটেও একই তারিখের কথা বলা হয়েছে।

আরবি দিনপঞ্জিকা অনুসারে, রমজান মাসে সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়ে থাকে। সাধারণত রমজান মাস ৩০ বা ২৯ দিনের হয়ে থাকে। চাঁদ উঠার উপর নির্ভর করে মাস একদিন কম-বেশি হয়ে থাকে। এবারই প্রথম সৌদি আরব জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে ঈদ পালন করছে। এর আগে এতকাল সৌদি জ্যোতির্বিদ্যা নয় বরং চোখের সামনে চাঁদ দেখা না দেখার উপর ভিত্তি করে ঈদের দিনের তারিখ ঘোষণা করত।

সৌদি আরব কাউন্সিলের সিনিয়র স্কলার ও রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া বলেন, রমজান ১৩ এপ্রিল শুরু হয়েছে, এটি বুধবার ১২ মে পর্যন্ত চলবে। রোজা হবে ৩০টি। এর কারণ মঙ্গলবার ৯টা ৫৯ মিনিটে শাওয়াল (চাঁদের) জন্মরাত এবং মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে সূর্য অস্ত যায়, এর ১৩ মিনিট আগে ৬টা ৩৮ মিনিটে চাঁদ ডুবে যায়। এই কারণে মঙ্গলবার চাঁদ দেখা অসম্ভব।

সৌদি আরব ছাড়াও আরো বেশ কয়েকটি দেশ ও অঞ্চলে রোববার ঈদ উদযাপিত হবে। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়া ও ভারতের কেরালা। একই সাথে ব্রিটেনসহ ইউরোপে ঈদ উদযাপন হবে আগামী বৃহস্পতিবার।

এদিকে পূর্ব লন্ডনের মুসল্লিরা খোলা মাঠে, কিংবা পার্কে ঈদের জামাত আদায় করতে পারবেন না। যেতে পারবেন না আত্মীয় স্বজনের ঘরে। পূর্ব লন্ডনে প্রায় প্রতিটি মসজিদে একাদিক ঈদ জামাত অনুষ্টিত হবে। ইস্ট লন্ডন মসজিদে অনুষ্টিত ৫টি জামাত, ব্রিকলেইনে ৪টি, দারুল উম্মাহ মসজিদে ৪টি, বায়তুল আমান মসজিদ বেথনালগ্রীনে হবে ৪টি ঈদ জামাত। ঈদের দিন আত্মীয় স্বজনের ঘরে গিয়ে সরকার ঘোষিত নিয়ম ভঙ্গ না করার পরামর্শও দিচ্ছেন ইসলামি স্কলারগন।

দীর্ঘ এক মাস সীয়াম সাধনার পর বিশ্ব মুসলিম উম্মাহর দরবারে ঈদের খুশির বার্তা নিয়ে এলো ঈদ। পবিত্র ঈদের খুশি ধনি, গরীব সবার জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। এবারের ঈদের দিনের দোয়া যেন হয় করোনাভাইরাস মুক্তি পৃথিবী চাই।

বিলেতের জনপ্রিয় অনলাইন পত্রিকা ‘শীর্ষবিন্দু নিউজ’ টিমের পক্ষ থেকে আমাদের অগনিত পাঠক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতাসহ সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা ও ঈদ মোবারক।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com