শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪২

মৃত্যু ঝুঁকি ৮০ শতাংশ কমে অক্সফোর্ডের টিকার এক ডোজে

মৃত্যু ঝুঁকি ৮০ শতাংশ কমে অক্সফোর্ডের টিকার এক ডোজে

/ ২৩
প্রকাশ কাল: মঙ্গলবার, ১১ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজহ, লন্ডন: অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রোজেনেকার করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেই কোভিডে মৃত্যুর ঝুঁকি কমে প্রায় ৮০ শতাংশ। ব্রিটিশ সংস্থা পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)-এর সাম্প্রতিক একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

ভারতীয় সংবামাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন লাইসেন্স নিয়ে ভারতে কোভিশিল্ড নামে উৎপাদন ও বাজারজাত করছে সেরাম ইন্সটিটিউট। বাংলাদেশে এই কোভিশিল্ড ভ্যাকসিন দিয়েই টিকা কর্মসূচি শুরু হয়েছে।

ব্রিটিশ গবেষক সংস্থা জানিয়েছে, তাদের এই দাবি যথেষ্ট যুক্তিসঙ্গত। কারণ যেসব অঞ্চলে অক্সফোর্ড ভ্যাকসিন দেওয়া হয়েছে সেখানে সমীক্ষা চালিয়ে এই গবেষণা সম্পন্ন করেছেন তারা।

গবেষকরা আরও জানান, শুধু অ্যাস্ট্রোজেনেকাই নয়, মৃত্যুর ঝুঁকি অনেকটা কমিয়ে দেয় ফাইজার-বায়োএনটেকের করোনা টিকাও। গবেষণায় বলা হয়েছে, ফাইজারের ভ্যাকসিনের প্রথম ডোজটি নিলে মৃত্যুর আশঙ্কা কমে ৮০ শতাংশ। আর দ্বিতীয় ডোজ নেওয়া হলে করোনায় মৃত্যু না হওয়ার সম্ভাবনা হয় ৯৭ শতাংশ।

ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এই গবেষণা চালানো হয়। এতে পর্যালোচনা করা হয় ভ্যাকসিন নেওয়ার ২৮ দিনের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে কাদের মৃত্যু হয়েছে। এতে উঠে এসেছে, ভ্যাকসিন না নেওয়া মানুষদের তুলনায় যারা অক্সফোর্ডে একটি ডোজ নিয়েছেন তারা মৃত্যু থেকে সুরক্ষিত ছিলেন ৫৫ শতাংশ, ফাইজারের ক্ষেত্রে ৪৪ শতাংশ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021