রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:২০

যুক্তরাজ্যে ভারতীয় স্ট্রেনে দৈনিক ১০০০০ হাসপাতালে ভর্তি ও ১০০০ মৃত্যু ঝুঁকির আশংকা

যুক্তরাজ্যে ভারতীয় স্ট্রেনে দৈনিক ১০০০০ হাসপাতালে ভর্তি ও ১০০০ মৃত্যু ঝুঁকির আশংকা

/ ১০৭
প্রকাশ কাল: রবিবার, ১৬ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: করোনাভাইরাসের ভারতীয় স্ট্রেনে সংক্রমিত গ্রীষ্মের মধ্যে প্রতিদিন ১০,০০০ মানুষ হাসপাতালে ভর্তি হতে পারেন। এমন তথ্য দিয়ে সতর্ক করেছেন দেশটির বিজ্ঞানীরা।

সায়েন্টিফিক অ্যাডভাইসরি গ্রুপ ফর ইমার্জেন্সির (সেজে) জানিয়েছিল যে, এই স্ট্রেন কয়েক মাসের মধ্যেই এক হাজার দৈনিক মৃত্যু দেখতে পাবে। বিশেষজ্ঞ গোষ্ঠী যোগ করেছে যে, একটি বাস্তবসম্মত সম্ভাবনা রয়েছে এটি কেন্ট ভেরিয়েন্টের চেয়ে অনেক বেশি সংক্রমণযোগ্য।

ইংল্যান্ডের চিফ মেডিকেল অফিসার প্রফেসর ক্রিস হুইটি, শুক্রবার রাতে ডাউনিং স্ট্রিট সংবাদ সম্মেলনে বলেছিলেন যে, তিনি মনে করছেন এই রূপটি যুক্তরাজ্যের সবচেয়ে প্রভাবশালী হয়ে উঠবে। বৃহস্পতিবার জনস্বাস্থ্য ইংল্যান্ডের তথ্য প্রমাণ করে যে সাত দিনের মধ্যে ভারতীয় স্ট্রেনের ঘটনা দ্বিগুণ হয়ে গেছে। সংখ্যাটি আরও উদ্বেগজনক হয়ে উঠেছে যে লক্ষ লক্ষ প্রাপ্তবয়স্কদের ইতিমধ্যে ভ্যাকসিন খাওয়ানো হয়েছে। এবং দেশটি এখনও লকডাউনে রয়েছে।

শুক্রবার সেজে প্রকাশিত দলিলগুলি বলেছে যে, ২১ জুন ইংল্যান্ডে লকডাউন বিধিনিষেধের অবসান ঘটাতে বর্তমান পরিকল্পনা মারাত্মক তৃতীয় তরঙ্গের ঝুঁকিপূর্ণ কারণ এখনও সেখানে খুব কম বয়স্কদের টিকা দেওয়া হয়েছে। তবে নতুন রূপটি সবচেয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ শহরগুলিতে প্রচুর টিকা দেওয়ার পরিকল্পনা শেষ পর্যন্ত বাতিল করে দেওয়া হয়েছিল।

কাগজপত্রগুলি বলেছে, যদি টিকা দেওয়ার ফলে এই রূপটির সংক্রমণ হওয়ার সম্ভাবনা হ্রাস পায়, তবে যে অঞ্চলগুলিতে এটি প্রচলিত রয়েছে সেখানে আঞ্চলিক টিকাদান বাড়ানো সংক্রমণের বৃদ্ধিকে কমিয়ে দিতে পারে, যদিও ভ্যাকসিনগুলি সুরক্ষা দিতে বেশ কয়েক সপ্তাহ সময় নেয়। অন্য কোথাও থেকে ভ্যাকসিনগুলি নিয়ে যাওয়ার ব্যয়ের তুলনায় সুবিধাগুলি ভারসাম্যপূর্ণ হওয়া দরকার। জিসিভিআই বিভিন্ন টিকাদান কৌশল সম্পর্কিত প্রমাণগুলি পর্যালোচনা অব্যাহত রেখেছে। বি .১.৬১.৭.২ স্ট্রেন হিসাবে পরিচিত ভারতীয় রূপটি তার কেন্টের অংশের তুলনায় ৫০% বেশি সহজে ছড়িয়ে যেতে পারে, সেজের এসপিআই-এম সাবগ্রুপ রিপোর্ট অনুসারে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021