সোমবার, ২১ জুন ২০২১, ০৫:৪৮

ব্রিটেনে লকডাউন শেষে বেকারত্বের হার কমছে

ব্রিটেনে লকডাউন শেষে বেকারত্বের হার কমছে

/ ১১ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : মঙ্গলবার, ১৮ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটেনে কোভিড লকডাউন সহজ হওয়ার সঙ্গে কমতে শুরু করেছে বেকারত্বের হার। সংবাদ সংস্থা রয়টার্সের একটি জরিপে এই তথ্য ওঠে এসেছে।

রয়টার্সের একটি জরিপ বলছে, জানুয়ারি থেকে মার্চের মধ্যে দেশটির বেকারত্বের হার ছিল ৪.৮ শতাংশ। এপ্রিলে এসে বাড়তে শুরু করেছে নিয়োগ। লকডাউনের কড়াকড়ি কমে যাওয়ায় নতুন করে কর্মী নিয়োগ দিতে শুরু করেছেন দেশটির নিয়োগকর্তারা। একই জরিপ বলছে, দেশটিতে বেকারত্বের হার ৪.৯ শতাংশে স্থির হতে পারে। করোনাভাইরাস মহামারির কারণে শ্রম বাজারে যে অস্থিরতার আশঙ্কা করা হচ্ছিল, ব্রিটেন তা থেকে বেরিয়ে আসতে পেরেছে বলে মনে করছে গণমাধ্যমটি।

এতে বলা হচ্ছে, সরকারের প্রয়োজনীয় ভর্তুকির কারণেই এই অর্জন সম্ভব হয়েছে। তবে বিশ্লেষকরা জানিয়েছিলেন, শ্রম বাজার মূলত সরকারের বাধানিষেধ শেষ হওয়ার অপেক্ষায় ছিল। ভ্যাকসিন কার্যক্রমে বিশ্বের দেশগুলোর মধ্যে প্রথম দিকে রয়েছে বৃটেন। এ কারণেই মূলত এখন বিধিনিষেধ কমিয়ে আনতে পেরেছে দেশটি।

কেপিএমজি ইউকে’র প্রধান অর্থনীতিবিদ ইয়ায়েল সেলফিন বলেন, অর্থনীতি যেহেতু পুরোদমে খুলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে, ফলে বৃদ্ধি পাচ্ছে অর্থনৈতিক কার্যক্রম। এর ফলে ব্যবসাগুলোতে আবারো কর্মী নিয়োগ করতে হচ্ছে। ২০২১ সালের প্রথম তিন মাসে কর্মী নিয়োগ হয়েছে ৮৪ হাজারের বেশি। রয়টার্স এর আগে ভবিষ্যদ্বাণী করেছিল এই সংখ্যা ৫০ হাজার হতে পারে।

উল্লেখ্য, ব্রিটেনের প্রথম লকডাউনের সময় গত বছর যে বেকারত্বের উচ্চহার দেখা গিয়েছিল, এবারের লকডাউনেও সেই একই ধরন দেখতে পান বিশেষজ্ঞরা। পুরুষের মধ্যে বেকারত্বের হার রেকর্ড করে এবার।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com