বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:২২

যুক্তরাজ্যে মুদ্রাস্ফীতি হার গত এপ্রিলে ছিল দ্বিগুণেরও বেশি

যুক্তরাজ্যে মুদ্রাস্ফীতি হার গত এপ্রিলে ছিল দ্বিগুণেরও বেশি

/ ৪৩
প্রকাশ কাল: বুধবার, ১৯ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: যুক্তরাজ্যের বার্ষিক মূল্যস্ফীতির হার দ্বিগুণেরও বেশ গত এপ্রিল মাসে। এক বছর আগে মহামারী শুরুর সময় এই তীব্র বর্ধন মূল্যের নিম্ন স্তরের দামের এক লাফের প্রতিফলন ঘটেছে বলে জানিয়েছে জাতীয় পরিসংখ্যান অফিস।

এনার্জি এবং পোশাকের ব্যয় বৃদ্ধির কারণে দামগুলি বেশি বেড়েছেমার্চ মাসে মূল্যস্ফীতির হার ছিল .% , এপ্রিলে তা বেড়ে দাঁড়িয়েছে .% এর মানে মার্চ ২০২০ সালের পর থেকে মহামারীর শুরুতে তাদের দ্রুততম হারে বাড়ছেতেলের উচ্চমূল্যের কারণেও পেট্রোলের দাম বেড়েছে

পিডব্লিউসি অর্থনীতিবিদ হান্না অডিনো বলেছিলেন, লকডাউন নিষেধাজ্ঞাগুলি হ্রাস পাওয়ায় এবং মুদ্রাস্ফীতি আরও বাড়বে বলে প্রত্যাখ্যান করে গ্রাহকরা তাদের কিছু বাড়তি সঞ্চয় উন্মুক্ত করবেসাম্প্রতিক জরিপের প্রমাণ থেকে জানা গেছে যে ভ্যাকসিন রোলআউট আত্মবিশ্বাসকে বাড়িয়ে দেয় এমন পরিবারের যেগুলি তাদের কিছুটা ব্যয় করার পরিকল্পনা করে তাদের সাম্প্রতিক মাসগুলিতে অংশ বৃদ্ধি পেয়েছে।

অর্থনীতিবিদরা এপ্রিলের মুদ্রাস্ফীতি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন, তবে বিশ্বব্যাপী অর্থনীতি মহামারী থেকে পুনরুদ্ধারিত হওয়ায় চলতি বছর মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়ে কেন্দ্রীয় ব্যাংকগুলিকে সুদের হার বাড়ানোর জন্য চাপ দিতে পারে বলে আশঙ্কা রয়েছে

ওএনএসের মতে, লকডাউন নিষেধাজ্ঞাগুলি সহজ হয়ে যাওয়ার সাথে সাথে ১২ এপ্রিল দোকানগুলি আবার চালু হওয়ার কারণে মুদ্রাস্ফীতি বেড়েছে। পোশাক এবং ফুটওয়ার দামের মূল্য ফেব্রুয়ারিতে একটি অস্বাভাবিক পতন ছিল। এদিকে, এক বছর আগে কাটার তুলনায় ডিফল্ট শুল্ক ক্যাপ বাড়ানোর পরে গ্যাস ও বিদ্যুতের দাম তীব্র আকার ধারণ করে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021