সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০৬

প্রিন্সেস ডায়ানার মৃত্যুর জন্য বিবিসিকে দায়ী করলেন দুই রাজপুত্র: ক্ষমা চেয়ে আনুষ্ঠানিক চিঠি (ভিডিও)

প্রিন্সেস ডায়ানার মৃত্যুর জন্য বিবিসিকে দায়ী করলেন দুই রাজপুত্র: ক্ষমা চেয়ে আনুষ্ঠানিক চিঠি (ভিডিও)

/ ৪৮
প্রকাশ কাল: শুক্রবার, ২১ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: প্রতারণা করে প্রিন্সেস ডায়ানার সেই বহুল আলোচিত প্যানারোমা সাক্ষাৎকার নেয়া হয়েছিল বলে দায় স্বীকার করেছে বিবিসি। তদন্তে দেখা গেছে নিজেদের মান রক্ষা না করেই প্রিন্সেস ডায়ানার সাক্ষাৎকারটি নিয়েছিলেন মার্টিন বশির।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটির তদন্ত প্রতিবেদন প্রকাশের পর প্রিন্সেস ডায়ানার দুই ছেলে দ্য ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম এবং দ্য ডিউক সাসেক্স প্রিন্স হ্যারি বলেছেন, বিবিসির কারণে তার বাবা-মায়ের সম্পর্ক এতটাই খারাপ হয়েছিল, যা তাকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। -ডেইলি মেইল।

বিবিসি ইতিমধ্যে উইলিয়াম, হ্যারি এবং তাদের মামা আর্ল স্পেন্সারের কাছে চিঠি দিয়ে ক্ষমাও চেয়েছে। প্রিন্স উইলিয়াম বলেছেন, তার মা বাজে রিপোর্টারের পাশাপাশি বিবিসির একজন বসের দ্বারাও প্রতারিত হন। পৃথক এক বিবৃতিতে হ্যারি বলেন, বিষাক্ত একটি সংস্কৃতির কারণে ১৯৯৭ সালে তার মায়ের মৃত্যু হয়। প্রিন্স হ্যারির শঙ্কা, এই ধরনের সংস্কৃতি পৃথিবীতে এখনো ছড়িয়ে আছে। তিনি বলেন, এসবের কারণেই আমার মা তার প্রাণ হারান।

দুই ভাইয়ের বিবৃতি বিশ্লেষণ করে বিবিসির প্রতিবেদনে শুক্রবার বলা হয়েছে, ওই সাক্ষাৎকারের পর তার বাবা-মায়ের ডিভোর্স হয় বলে মনে করছেন তারা। তারপর যেভাবে ডায়ানার মৃত্যু হয়েছে, তাতেও সাক্ষাৎকারটির ভূমিকা দেখছেন দুই রাজপুত্র।

কীভাবে এই সাক্ষাৎকার নেয়া হয়েছিল সে বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে বিবিসি। তদন্তে নেতৃত্ব দেন অবসরপ্রাপ্ত বিচারপতি লর্ড ডাইসন। তিনি বিবিসিকে বলেছেন, ‘বিবিসি বস্তুনিষ্ঠতা ও স্বচ্ছতার ব্যাপারে যে উঁচু মানদণ্ড মেনে চলে, যেটা তার সাংবাদিকতার মূল স্তম্ভ, এ ক্ষেত্রে তার ব্যত্যয় ঘটেছে।

বিবিসি এই রিপোর্টে ‘স্পষ্ট ব্যর্থতার’ চিত্র বের হয়ে আসায় দুঃখ প্রকাশ করেছে। তদন্ত রিপোর্টে বলা হয় প্রতিবেদক বশির ডায়ানার ভাই আর্ল স্পেনসারের আস্থা অর্জনের জন্য তাকে জাল নথিপত্র দেখান, যাতে বশির প্রিন্সেস ডায়ানার কাছে সহজে পৌঁছতে পারেন। বিবিসির প্যানোরামা অনুষ্ঠানের জন্য ওই সাক্ষাৎকারে ডায়ানা বলেছিলেন এই বিয়েতে ছিলাম আমরা তিনজন। ডায়ানা ব্রিটিশ রাজ পরিবারের ভেতরের এত খোলাখুলি কথা বলেন, যেখানে তিনি প্রিন্স চার্লসের সাথে তার অসুখী বিবাহিত জীবন ও তার বুলিমিয়ায় আক্রান্ত হবার কথা জানান।

উল্লেখ্য, প্রিন্সেস ডায়ানা ১৯৯৭ সালে এক মোটর দুর্ঘটনায় মারা যান। ওই সময় তিনি হতাশাগ্রস্ত ছিলেন। এর আগে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক মার্টিন বশির নেন আলোচিত-সমালোচিত ওই সাক্ষাৎকারটি। ডায়ানার ভাই অভিযোগ করে বলেছেন, ভুয়া ব্যাংক স্টেটমেন্ট দেখিয়ে ওই সাক্ষাৎকার দিতে রাজি করিয়েছিলেন বশির।

https://videos.dailymail.co.uk/video/mol/2021/05/20/5880734402618702219/640x360_MP4_5880734402618702219.mp4?_=1




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021