শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৪

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে কর্তৃক বিশ্ববিদ্যালয়কে ১৬ লাখ টাকার ছাত্র বৃত্তি প্রদান

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে কর্তৃক বিশ্ববিদ্যালয়কে ১৬ লাখ টাকার ছাত্র বৃত্তি প্রদান

/ ১১৫
প্রকাশ কাল: শনিবার, ২২ মে, ২০২১

নিউজ ডেস্ক, লন্ডন: যুক্তরাজ্যে অবস্থানরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে তাদের বিশ্ববিদ্যালয়ের চলমান শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে প্রায় ১৬ লাখ টাকার এক তহবিল কর্তৃপক্ষের কাছে প্রেরণ করেছে। সংগঠনের ব্যাংক এইচ এস বি সি র মাধ্যমে সরাসরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকে এ অর্থ প্রেরণ করা হয় ।

২০১৭ সালে সংগঠনটি প্রতিষ্ঠার কিছু পরে থেকেই এই তহবিল সংগ্রহের কাজ শুরু হয়। মূলত: সদস্যদের চাঁদায় গঠিত এ তহবিলে কমিউনিটির কয়েকজন বিশিষ্ট ব্যক্তিও সহায়তা করেন।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি দেওয়ান গৌস সুলতান ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাকীব জানিয়েছেন, ভবিষ্যতে গবেষণা কর্ম সহ অন্যান্য ক্ষেত্রেও বৃত্তি প্রদানের পরিকল্পনা রয়েছে তাদের। যারা এ তহবিলে চাঁদা দিয়েছেন, চাঁদা সংগ্রহে অনবরত পরিশ্রম করেছেন এবং প্রেরণে সময় ও পরামর্শ দিয়েছেন তাদের সকলকে সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়েছে।

বিগত ১৪ মে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে প্রস্তাবিত তহবিলের প্রথম কিস্তির প্রায় ১৬ লাখ টাকা পাঠিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামলাই ইন দ্যা ইউ কে। এ থেকে ১৫ লাখ টাকা স্থায়ী আমানত হিসেবে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করা থাকবে। এর লাভ থেকে প্রত্যেক বৎসর শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হবে। এ কার্যক্রম শুরু হবে আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে। আর দ্বিতীয় কিস্তিতে আরো টাকা পাঠিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে বৃত্তি দেয়া হবে। প্রত্যেকটি বৃত্তির পরিমাণ হবে বার্ষিক দশ হাজার টাকা। বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও আর্থিক ভাবে কম স্বচ্ছল শিক্ষার্থীরা এসব বৃত্তি পাবেন। এ ছাড়াও বৃত্তি প্রদান কালে প্রতিবন্ধী, মহিলা এবং অন্যান্য অনগ্রসর শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021