বুধবার, ১৬ জুন ২০২১, ০২:৩৫

যুক্তরাজ্যে এক ডোজের জনসন কোভিড ভ্যাকসিন অনুমোদন

যুক্তরাজ্যে এক ডোজের জনসন কোভিড ভ্যাকসিন অনুমোদন

/ ১৫ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : শনিবার, ২৯ মে, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এক ডোজের জনসন কোভিড ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।

বেলজিয়ামভিত্তিক এই ভ্যাকসিন কারা গ্রহণ করবেন তার একটি নির্দেশনা প্রদান করবে দেশটির ভ্যাকসিন কমিটি। ট্রায়ালে দেখা গেছে, এই ভ্যাকসিন কোভিডের বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর। এছাড়া, নিরাপত্তা বিষয়ক সকল মাত্রাই পূরণ করতে পেরেছে এই ভ্যাকসিন।

ব্রিটিশ ভ্যাকসিন মন্ত্রী নাদিম জাহাওয়ী বলেন, জনসন ভ্যাকসিন হতে যাচ্ছে কোভিড মোকাবেলায় আমাদের আরেকটি অস্ত্র। যেভাবেই হোক আমরা আমাদের সকল নাগরিককে যত দ্রুত সম্ভব ভ্যাকসিন প্রদান করবো। আমরা সবাইকে উৎসাহিত করছি যাতে তারা ভ্যাকসিন গ্রহণ করতে আসেন।

জ্যানসেন ভ্যাকসিন মূলত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার প্রযুক্তি ব্যবহার করেই তৈরি করা হয়েছে। এটি মূলত তরূণদের থেকে বয়স্কদের মধ্যে অধিক কার্যকরি। বৃটেনে ৪০ বছরের কম বয়স্কদের জন্য অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের একটি বিকল্প ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। এতে রক্ত জমাট বেধে জটিলতা সৃষ্টির আশঙ্কা কম থাকে।

উল্লেখ্য, যুক্তরাজ্য এরইমধ্যে এই ভ্যাকসিনের ২ কোটি ডোজ অর্ডার করে দিয়েছে। এটি হতে যাচ্ছে দেশটির ভ্যাকসিন কার্যক্রমে যুক্ত হওয়া ৪র্থ ভ্যাকসিন। এরইমধ্যে এই কার্যক্রমের আওতায় দেশটিতে ৩ কোটি ৮০ লাখ মানুষকে ভ্যাকসিন প্রদান করা হয়েছে। জনসন ভ্যাকসিন ১৮ বছরের বেশি বয়স্কদের মধ্যে প্রদান করা যাবে। এই ভ্যাকসিন সহজেই সংরক্ষণ করা যায় এবং পরিবহণ করা যায়। এর আগে এই ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি, যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com