বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৩

ইংল্যান্ডের স্কুলগুলোতে প্রতিদিন ৩০ মিনিট সময়সীমা বাড়ানোর পরিকল্পনা

ইংল্যান্ডের স্কুলগুলোতে প্রতিদিন ৩০ মিনিট সময়সীমা বাড়ানোর পরিকল্পনা

/ ৩১৯
প্রকাশ কাল: বুধবার, ২ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ইংল্যান্ডের স্কুলগুলোতে প্রতিদিন আধা ঘন্টা সময় বাড়ানো হতে পারে কোভিডের কারণে শিশুদের ক্ষতিপুরন হিসেবে। যদি এই প্রক্রিয়া প্রয়োগ করা হয়, প্রস্তাবগুলি ন্যূনতম সপ্তাহে ৩৫ ঘন্টা স্কুলে শিশুদের থাকতে হবে, যা ২০২২ থেকে এক বছরে অতিরিক্ত ১০০ ঘন্টা হবে।

টাইমস কর্তৃক প্রদর্শিত তাঁর প্রস্তাবনাগুলিতেও ইঙ্গিত দেওয়া হয়েছিল যে ইয়ার ৬ ফর্মের একটি অতিরিক্ত বছর বিবেচনা করা উচিত যদি এ স্তরগুলি সময়মতো সম্পন্ন না হয়। এটি কোভিড -১৯ মহামারী দ্বারা প্রসারিত শিক্ষার ক্ষেত্রে অভূতপূর্ব বিঘ্নের এক বছর পরে আসে। সরকারের ১৫ বিলিয়ন পাউন্ডের পরিকল্পনার লক্ষ্য ছিল ‘তিনটি টিএস’ -র বাড়তি সময়, পড়াশোনা ও শিক্ষাদান বৃদ্ধি। সরকারের শিক্ষা পুনরুদ্ধার কমিশনার স্যার কেভেন কলিন্স পরিকল্পনার ফাঁস উপস্থাপনা অনুসারে পাঁচ লক্ষ শিক্ষার্থীর জন্য অতিরিক্ত প্রশিক্ষণ এবং পাঁচ লক্ষ শিক্ষকের আরও প্রশিক্ষণেরও প্রস্তাব করা হচ্ছে।

স্যার কেভানের প্রতিবেদনটি সতর্ক করার জন্য বলা হয়েছে, সরকারী নিষ্ক্রিয়তার জন্য তার প্রস্তাবিত তিন বছরের প্যাকেজের ১০০ গুণ ব্যয় হতে পারে– যা প্রায় ১.৫ বিলিয়ন পাউন্ড ব্যয় হতে পারে। তবে ট্রেজারি কেবলমাত্র দেড় বিলিয়ন দেবে বলে মনে করা হয়, যা সঙ্কট থেকে পুনরুদ্ধারে শিক্ষাকে সহায়তা করতে প্রয়োজন বলে মনে করা হয় তার দশ ভাগের এক ভাগ।

একটি হোয়াইটহল সূত্র টাইমসকে বলেছে, ১৫ এপ্রিল-তারিখের প্রতিবেদনের ভিত্তিতে ৫৬-পৃষ্ঠার উপস্থাপনাটি প্রকাশের পর থেকে কিছুই ‘মৌলিকভাবে পরিবর্তিত হয়নি’। শিক্ষার্থীরা ব্যক্তিগত স্কুলে পড়াশোনার প্রায় অর্ধেক বছর মিস করেছে, প্রতিবেদনে তুলে ধরা হয়েছে যে যুক্তরাজ্যের সমস্ত ইউরোপের স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলির দীর্ঘতম বন্ধ রয়েছে। স্কুলগুলি কীভাবে তাদের সময়সীমাগুলি বাড়িয়ে দেবে সে সম্পর্কে কিছুটা স্বাধীনতা থাকবে বলে আশা করা হচ্ছে, তবে অতিরিক্ত ১০০ ঘন্টা সমানভাবে যোগ করে নিলে দিনে প্রায় ৩০ মিনিট অতিরিক্ত হবে।

উল্লেখ্য, প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকেই বাসা থেকে প্রচুর পাঠদান হয়েছিল, যদিও ২০১৯ এর গ্রীষ্মের পরীক্ষাগুলি ফাইস্কো এবং এই বছরের শুরুর দিকে ব্যক্তিগত শিক্ষায় ফিরে আসা ইউ-টার্নও স্কুলশিক্ষাকে ব্যাহত করেছিল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021