বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৭

যুক্তরাজ্যে প্রায় ৭ কোটি ইউরো খরচ হবে জি-৭ সম্মেলনের নিরাপত্তায়

যুক্তরাজ্যে প্রায় ৭ কোটি ইউরো খরচ হবে জি-৭ সম্মেলনের নিরাপত্তায়

/ ৭৪
প্রকাশ কাল: রবিবার, ৬ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: যুক্তরাজ্যের কর্নওয়ালে বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি শীর্ষ সম্মেলন আগামী সপ্তাহের শেষ দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগেও দুইবার এই সম্মেলন আয়োজন করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সেইসব সম্মেলনের ধারাবাহিকতায় যদি নতুন সম্মেলনের নিরাপত্তা খরচ অনুমোদন পায় তাহলে এর পরিমাণ সাত কোটি ইউরো ছাড়িয়ে যাবে। আগামী ১১ থেকে ১৩ জুন কর্নওয়ালের কারবিস বেতে অনুষ্ঠিত হবে জি শীর্ষ সম্মেলন। এর নিরাপত্তায় মোতায়েন থাকবে ছয় হাজার পাঁচশপুলিশ। স্থানীয় বাহিনীকে সহায়তার জন্য সারা দেশ থেকে আনা হবে পাঁচ হাজারের বেশি পুলিশ।

জি-৭ গ্রুপের সাতটি দেশ হলো কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এই বছরের সম্মেলনে অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ কোরিয়াকে অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। এই বছরের সম্মেলনের বড় অংশ জুড়ে আলোচিত হবে করোনাভাইরাস মহামারির পর অর্থনীতি পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র রক্ষা এবং মুক্ত বাণিজ্য এগিয়ে নেওয়া।

কর্তৃপক্ষ বলছে, এটা হবে ইতিহাসের সবচেয়ে বড় নিরাপত্তা অভিযান। সম্মেলনের নিরাপত্তা নিশ্চিত করতে আগামী বুধবার থেকেই যুক্তরাজ্যের বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়া হবে। স্থাপন করা হবে নিরাপত্তা চেকপোস্ট।

জি সম্মেলনে যোগ দেওয়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফর শুরু করবেন জো বাইডেন। তিনিসহ জি জোটের অন্য নেতাদের স্বাগত জানাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ওই অনুষ্ঠানের নিরাপত্তায় সমুদ্র তীরের অবকাশ কেন্দ্র করনিশের চারপাশে ইতোমধ্যে গড়ে তোলা হয়েছে দশ ফুট উঁচু স্টিলের বেড়া




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021