বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬

বেক্সিটের কারণে অর্ধ লক্ষাধিক বাংলাদেশি নানামুখী সংকটে

বেক্সিটের কারণে অর্ধ লক্ষাধিক বাংলাদেশি নানামুখী সংকটে

/ ২৯৫
প্রকাশ কাল: বুধবার, ৯ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: দীর্ঘ পাঁচ দশকের সম্পর্কের ছেদ যে সহজ নয়, তা বাস্তবে প্রমাণ হচ্ছে এখন। ব্রেক্সিট কার্যকর হওয়ায় ইউরোপে এখন নানামুখী সংকট। সাধারণ জনগণ ভোগান্তির শিকার হচ্ছেন ইউরোপের বিভিন্ন দেশে। এই সংকটের সঙ্গে জড়িয়ে আছেন প্রায় ৫০ হাজার বাংলাদেশি বংশোদ্ভুত ইউরোপীয় নাগরিক।

সম্প্রতি ইউরোপীয় কমিশন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে ইইউ ও ব্রিটেনের নাগরিকদের সমস্যা তুলে ধরা হয়েছে। বিভিন্ন কারণে ইউরোপের ২৭টি দেশের ইউরোপীয় নাগরিক এখন পর্যন্ত ব্রিটেনে বসবাসের চূড়ান্ত আবেদন করতে পারেননি।

অন্যদিকে, আনুমানিক ২ লাখ ৯০ হাজার ব্রিটিশ নাগরিক ইউরোপের বিভিন্ন দেশে বসবাসের জন্য নির্ধারিত সময়ের মধ্যে রেসিডেন্সের আবেদনপত্র জমা দিতে পারেননি। এতে করে অনেকেই আইনগতভাবে নিজেদের চাকরি, ব্যবসা প্রতিষ্ঠান ও বসবাসের সুযোগ হারাতে পারেন। এছাড়াও বঞ্চিত হতে হবে শিক্ষা, স্বাস্থ্যসেবা ও মানবিক সাহায্য সেবা থেকেও। করোনা পরিস্থিতি এমন সমস্যার সৃষ্টি করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইউরোপের বিভিন্ন দেশের মধ্যে ফ্রান্সে ২৬ হাজার, ডেনমার্কে ১৫ হাজার, অস্ট্রিয়াতে ৮ হাজার, সুইডেনে ১০ হাজার, ইতালিতে ৩৩ হাজার ও স্পেনে এক লাখ ৬০ হাজার ব্রিটিশ নাগরিক এখনও রেসিডেন্সিয়াল কার্ডের জন্য আবেদন জমা করতে পারেননি। এছাড়া মালটা, জার্মানিসহ ইউরোপের অন্যান্য দেশেও রয়েছে এমন সমস্যা। রেসিডেন্সের জন্য সময়সীমা বড়িয়ে, এ বছরের ডিসেম্বরের শেষ নাগাদ করার আহ্বান জানিয়েছেন অনেকে।

২০২০ সালের ৩১ ডিসেম্বর ব্রেক্সিট কার্যকর হয়। এখনও ব্রিটেনে বসবাস প্রত্যাশী কয়েক হাজার বাংলাদেশি করোনা সংকট ও ভিসা জটিলতায় আটকা পড়েছেন ইউরোপের অনেক দেশে। ইতালি, স্পেন, পর্তুগাল, জার্মানিসহ ইউরোপের ২৭টি দেশ থেকে প্রায় ৫০ হাজার বাংলাদেশি বংশোদ্ভুত ইউরোপীয় নাগরিক, ব্রিটেনে পাড়ি জমিয়েছেন স্থায়ীভাবে বসবাসের জন্য। কিন্তু মিলছে না নাগরিকত্ব।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021