সোমবার, ২১ জুন ২০২১, ০৬:১৫

ইংল্যান্ডে প্রাপ্তবয়স্কদের ৮০.৩ শতাংশের দেহে কোভিডের বিরুদ্ধে কার্যকরি এন্টিবডি

ইংল্যান্ডে প্রাপ্তবয়স্কদের ৮০.৩ শতাংশের দেহে কোভিডের বিরুদ্ধে কার্যকরি এন্টিবডি

/ ৬৭ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : বুধবার, ৯ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটিশ সরকারের দেয়া তথ্য অনুযায়ী, ইংল্যান্ডের প্রাপ্তবয়স্ক প্রতি ১০ জনের মধ্যে ৮ জনেরই করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা রয়েছে। ইংল্যান্ডের জাতীয় পরিসংখ্যান দপ্তর থেকে রক্ত পরীক্ষার তথ্য পর্যালোচনা করা এ তথ্য জানা গেছে।

সম্প্রতি দেশটিতে ২৫ বছরের বেশি বয়স্কদের ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনা হয়েছে। এখন পর্যন্ত বৃটেনে ৪ কোটিরও বেশি মানুষকে এক ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। ২ কোটি ৮২ লাখ মানুষকে দেয়া হয়েছে উভয় ডোজ ভ্যাকসিন। সরকারি তথ্য বলছে, ভ্যাকসিন কার্যক্রম বৃদ্ধির সঙ্গে এন্টিবডিসম্পন্ন মানুষের সংখ্যা বৃদ্ধির সরাসরি যোগাযোগ রয়েছে।

দেশটির সরকারের তথ্যানুযায়ী, ইংল্যান্ডে অনেকটা নিয়ন্ত্রণে চলে আসছে কোভিড-১৯। এর পেছনে রয়েছে মূলত দেশটির শক্তিশালী ভ্যাকসিন কার্যক্রম। ভ্যাকসিন থেকে এবং পূর্বে কোভিডে আক্রান্ত হওয়ার মাধ্যমে এই প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছে দেশটির নাগরিকরা।

দেশটির জাতীয় পরিসংখ্যান দপ্তর থেকে রক্ত পরীক্ষার তথ্য পর্যালোচনা করা জানা গেছে, দেশের ৮০.৩ শতাংশ প্রাপ্তবয়স্কের দেহেই কোভিডের বিরুদ্ধে কার্যকরি এন্টিবডি রয়েছে। এর আগে এপ্রিলে এই হার ৭৬ শতাংশ বলে জানানো হয়েছিল।

ডেইলি মেইলের রিপোর্টে বলা হয়েছে, এন্টিবডি হচ্ছে এক ধরণের প্রোটিন যা মানবদেহকে ভাইরাসের আক্রমণ থেকে সুরক্ষিত রাখে। যদিও শঙ্কা রয়েছে যে, নতুন করে আতঙ্ক হয়ে ওঠা ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এন্টিবডি ধারণার ন্যায় কার্যকরি নাও হতে পারে। তবে এরপরেও এটি বেশিরভাগ মানুষকে সুরক্ষিত রাখবে এমন আশাই করছেন বিজ্ঞানীরা। দুই ডোজ ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে মাত্র ৩ জন ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com