মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:১৪

বিয়ের বয়স ১৬ থেকে ১৮ করতে সাবেক ব্রিটিশ হোম সেক্রেটারির একান্ত চেষ্টা

বিয়ের বয়স ১৬ থেকে ১৮ করতে সাবেক ব্রিটিশ হোম সেক্রেটারির একান্ত চেষ্টা

/ ৯২
প্রকাশ কাল: রবিবার, ১৩ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটেনে মেয়েদের জন্য বিয়ের সর্বনিম্ন বয়স ১৬ থেকে ১৮ তে উন্নিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। ব্রিটেনের সাবেক হোম সেক্রেটারি সাজিদ জাভিদ এ নিয়ে একটি বিল উত্থাপনের কথা বলেন। এ খবর মেইল অনলাইনের এক খবরে জানানো হয়েছে।

ধর্মীয় ও সাংস্কৃতিক কারণে মেয়েদের অল্প বয়সে বিয়ে করতে হয়। এ থেকে তাদের বাঁচাতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন সাজিদ জাভিদ। গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এ বিল নিয়ে তিনি আশাবাদী। সরকার একে সমর্থন দেবে এবং এটি আইনে পরিণত হবে বলেও তার দৃঢ় বিশ্বাসের কথা জানান সাজিদ। একে তিনি শিশু নির্যাতন বলেও আখ্যায়িত করেন।

তিনি বলেন, ব্রিটিশ সরকার অনুন্নত দেশগুলোতে অক্লান্তভাবে বাল্য বিয়ে বন্ধে কাজ করে যাচ্ছে। অথচ নিজের দেশেই বাল্য বিয়ে অনুমোদন দিয়ে রেখেছে। তিনি আরো বলেন, বাংলাদেশ যখন বিয়ের সর্বনিম্ন বয়স ১৮ থেকে ১৬ তে নামিয়ে নিয়ে আসে, তখন তারা ব্রিবৃটেনের আইনের অযুহাত দিয়ে নিজেদের অবস্থান সমর্থন করে। তাই এটি স্পষ্ট যে আমাদেরকে অবশ্যই এই সুযোগ বন্ধ করতে হবে যাতে করে শিশুদেরকে সঠিক বয়স হওয়ার আগেই গুরুতর এবং জীবন পরিবর্তনকারী সিদ্ধান্ত নিতে না হয়।

উল্লেখ্য, বর্তমানে ব্রিটেনে মেয়েদের ক্ষেত্রে বিয়ের সর্বনিম্ন বয়স ১৬ বছর। সাজিদের মতে, এটি একটি বৈধ ফাঁদ, যেটি ব্যাবহার করে তরুণীদের বিয়েতে বাধ্য করা হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021