রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০:২২

ব্রিটিশ পাসপোর্টে জেরুজালেমকে ‘দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ড’ হিসেবে তালিকাভুক্ত

ব্রিটিশ পাসপোর্টে জেরুজালেমকে ‘দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ড’ হিসেবে তালিকাভুক্ত

/ ২২৬
প্রকাশ কাল: শনিবার, ১৯ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: এক বৃটিশ-ইসরাইলি নাগরিকের পাসপোর্টে জেরুজালেমকে ‘দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ড’ হিসেবে তালিকাভুক্ত করেছে ব্রিটেন। এ খবর দিয়েছে দ্য হারেৎস।

ব্রিটিশ-ইসরাইলি দ্বৈত নাগরিক আয়েলেত বালাবান সম্প্রতি তার পাসপোর্ট নবায়ন করার পর এটি দেখতে পান। পূর্বের পাসপোর্টে তার জন্মস্থানের স্থলে শুধু জেরুজালেম লেখা ছিল। কিন্তু নবায়নকৃত পাসপোর্টে তা ‘দখলকৃত (অকুপাইড) ফিলিস্তিনি ভূখণ্ড’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

জেরুজালেমে অবস্থিত ব্রিটিশ কনস্যুলেটের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, জেরুজালেমের উপর কোনো পক্ষের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়া থেকে দীর্ঘ সময় ধরে বিরত রয়েছে ব্রিটেন। পশ্চিম জেরুজালেমে ইসরাইলের কর্তৃত্বকে স্বীকৃতি দিলেও পূর্ব জেরুজালেমকে ইসরাইলের দখলকৃত ভূখণ্ড হিসেবে বিবেচনা করে ব্রিটিশ সরকার।

এ বিষয়ে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইসরাইলে ব্রিটিশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে কান। মন্ত্রণালয় জানিয়েছে, তারা ঘটনাটি খতিয়ে দেখছে। তবে বৃটিশ দূতাবাস থেকে এখনোকোনো সাড়া মেলেনি।

ইসরাইলি গণমাধ্যম কান’কে দেওয়া এক সাক্ষাতকারে বালাবান বলেন, প্রাথমিকভাবে এই পরিবর্তন তাকে হতভম্ব করে দিয়েছিল। তিনি ভেবেছিলেন কোনো ভুল থেকে এমনটা হয়ে থাকতে পারে।
তিনি বলেন, আমি ভেবেছিলাম তারা হয়তো ভুল বুঝেছে। কারণ আমি গাজা থেকে স্থানান্তরিত হয়ে আসা ইহুদিদের মোশাভ-এ (কমিউনিটি) থাকি। যদিও সেটি আমার জন্মস্থান নয়।  তিনি অভিযোগ করেন, আমি এ পাসপোর্ট নিয়ে কিভাবে চলবো? এটা আমার ব্যক্তিগত পাসপোর্ট।

বালাবান জানান, দুই বছর আগে ইস্যু হওয়া তার ভাইয়ের পাসপোর্টে তার জন্মস্থানের স্থলে জেরুজালেমই উল্লেখ করা। এ থেকে ধারণা পাওয়া যায় যে, বৃটিশ নীতিমালায় কোনো সম্ভাব্য পরিবর্তন এসে থাকলে তা সাম্প্রতিক সময়েই এসেছে। বালাবান ইসরাইলে নিযুক্ত লন্ডনের রাষ্ট্রদূত জিপি হটোভেলি ও আলিয়া সংগঠন নেফেশ বি, নেফেশ-এর সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করেছেন। তবে কোথাও থেকে এখনো সাড়া পাননি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com