বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:৩৪

লন্ডনে গাড়ি দুর্ঘটনায় আমিরাতের আলোচিত অধিকারকর্মীর মৃত্যু

লন্ডনে গাড়ি দুর্ঘটনায় আমিরাতের আলোচিত অধিকারকর্মীর মৃত্যু

/ ৬৭
প্রকাশ কাল: সোমবার, ২১ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: সংযুক্ত আরব আমিরাতের প্রখ্যাত মানবাধিকার অ্যাক্টিভিস্ট ও ভিন্নমতালম্বী সমালোচক আলা আল-সিদ্দিক গত শনিবার লন্ডনে এক গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছেন। এই অ্যাক্টিভিস্ট যুক্তরাজ্যভিত্তিক অলাভজনক সংস্থা এএলকিউএসটি-এর নির্বাহী পরিচালক ছিলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দোহা নিউজ জানিয়েছে, আলা এবং তার স্বামী ২০১২ সালে কাতারে আশ্রয় প্রার্থনা করেন। সেখানে আত্মীয়দের সঙ্গে বসবাস করতেন তারা। ওই সময়ে আমিরাতের কর্তৃপক্ষ ভিন্নমতালম্বীদের ওপর দমন-পীড়ন শুরু করলে কাতারে আশ্রয় নেন আলা আল-সিদ্দিক। এনিয়ে দুই প্রতিবেশি দেশের মধ্যে বিরোধও দেখা দেয়।

২০১৮ সালে কাতারের ডেপুটি প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান বিন জসিম আল থানি এক রাজনৈতিক ভিন্নমতালম্বীর স্ত্রীকে নিয়ে কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। ওই নারীকে ফেরত পাঠাকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে দূত পাঠায় আবুধাবি। তবে সেই অনুরোধ প্রত্যাখ্যান করেন কাতারের শাসক।

তবে কোন নারীকে ফেরত চাওয়া হয়েছে তা গোপন রাখা হলেও কাতারের আল-আরব সংবাদপত্রের সম্পাদক আবদুল্লাহ আল আতবাহ পরে জানান আমিরাত আলা আল-সিদ্দিককে ফিরিয়ে দেওয়ার অনুরোধ করে।

সংযুক্ত আরব আমিরাতের ভিন্নমতাবলম্বী অধিকারকর্মী এবং শাসকগোষ্ঠীর সমালোচক আলা আল সিদ্দিক লন্ডনে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। তিনি বৃটেনভিত্তিক অধিকার বিষয়ক অলাভজনক সংগঠন এএলকিউএসটি’র নির্বাহী পরিচালক ছিলেন। তার সংগঠন সংযুক্ত আরব আমিরাত ও বৃহত্তর উপসাগরীয় অঞ্চলে অধিকতর স্বাধীনতা ও মানবাধিকারের পক্ষে কাজ করে।

এএলকিউএসটি টুইটে বলেছে, ২০২১ সালের ১৯ শে জুন শনিবার নির্বাহী পরিচালক আলা আল সিদ্দিক আকস্মিক মারা গেছেন। তিনি এএলকিউএসটির সবার সম্মানীত ও প্রিয় ছিলেন। তার এই আকস্মিক মৃত্যুতে আমরা শোকার্ত। আল্লাহ তাকে শান্তিতে রাখুন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

উল্লেখ্য, অলাভজনক সংস্থা এএলকিউএসটি সংযুক্ত আরব আমিরাত ও উপসাগরীয় অঞ্চলে স্বাধীনতা এবং মানবাধিকার সমুন্নত রাখার পক্ষে সরব ভূমিকা রাখে। আলা আল-সিদ্দিকের বাবা মোহাম্মদ আল সিদ্দিকও একজন প্রখ্যাত অ্যাক্টিভিস্ট। ২০১৩ সাল থেকে তাকে আটক করে রেখেছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021