মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৬:৩০

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের সভায় হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র প্রদানের দাবী ও হাই কোর্টের রায়ে উদ্বেগ প্রকাশ

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের সভায় হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র প্রদানের দাবী ও হাই কোর্টের রায়ে উদ্বেগ প্রকাশ

/ ৭৬
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

কে এম আবুতাহের চৌধুরী: গত ২২ শে জুন মঙ্গলবার রাত দশটায় প্রবাসী বাংলাদেশীদের আন্তর্জাতিক সংগঠণ ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ এর ভারচুয়েল সভায় পৃথিবীর বিভিন্ন দেশে বসবারত বাংলাদেশীদের অনতিবিলম্বে হাই কমিশনের মাধ্যমে জাতীয় পরিচয় প্রদানের জোর দাবী জানানো হয়েছে।

সংগঠণের সভাপতি ড: হাসনাত এম হোসেন এমবিইর সভাপতিত্বে ও ডাইরেক্টর জেনারেল আ ম ওহিদ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত উক্ত জরুরী সভায় বক্তব্য রাখেন- ড: ওয়ালী তছর উদ্দিন এমবিই (স্কটল্যাণ্ড), মাহিদুর রহমান (কেন্ট), আনোয়ারুল কবির (জার্মান ), শরাফত হোসেন বাবু (ওয়াশিংটন), হাসান আলী (নিউইয়রক), সাংবাদিক আব্দুল মুমিত রুমেল (ফ্রান্স), মাহতাব মিয়া, সৈয়দ নাদির আজিজ দরাজ (নিউক্যাসল), এম এ লতিফ জেপি (বামিংহাম), এনাম আলী এমবিই (সারে), ব্যারিষ্টার মুজিবুর রহমান (সাউথশীল্ড), সাংবাদিক শামছুল আলম লিটন, বিবিসিআই এর প্রেসিডন্ট বশির আহমদ, ডিজি সাইদুর রহমান রেনু, মাওলানা আব্দুল কাদের সালেহ, ডা: নুরুল আলম, হাজী হাবীব, কে এম আবুতাহের চৌধুরী (লণ্ডন), জসিম উদ্দিন (চেষ্টার) প্রমুখ।

সভায় বক্তারা বলেন যে- সম্প্রতি বাংলাদেশ হাই কোর্টের এক রায়ে বলা হয়েছে যে, বাংলাদেশের কোন থানা বা কোর্টে মামলা করতে হলে ন্যাশনেল আইডি কার্ড লাগবে। এছাড়া বাংলাদেশে বেড়াতে গিয়ে প্রবাসীরা আই ডি কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকা উত্তোলন, জায়গা বেচা কেনা, বিমানের টিকেট ক্রয়, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নেয়া সহ কোন কাজ করতে পারেন না। এমনকি মোবাইলের একটি সিম কার্ড পর্যন্ত কিনতে পারেন না। তাই প্রবাসী বাংলাদেশীদের জাতীয় পরিচয় পত্র প্রদান অত্যাবশ্যক হয়ে পড়েছে। লণ্ডনে দেড় বছর আগে এক সাংবাদিক সম্মেলনে মাননীয় নির্বাচন কমিশনার ও হাই কমিশনার এন আই ডি কার্ড প্রদানের ঘোষণা দিলেও আজ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

সম্প্রতি হাই কোর্টের প্রদত্ত রায়ে প্রবাসীদের সমস্যার কথা বিবেচনায় আনা হয়নি। যার ফলে প্রবাসীদের বাসা বাড়ি, জায়গা সম্পত্তি বেহাত হওয়ার ও জোর দখলের আশংকা রয়েছে। তাই মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যুর পাশাপাশি সকল প্রবাসীদের আই ডি কার্ড দিতে হবে।

বক্তারা আরো বলেন- ডিজিটাল পাসপোর্ট দিতে পারলে জাতীয় পরিচয় পত্র কেন দেওয়া যেতে পারেনা। তাই পৃথিবীর বিভিন্ন দেশের বাংলাদেশ হাইকমিশন বা কনস্যুলার অফিস থেকে এই কার্ড ইস্যু করতে হবে।

বক্তারা- প্রয়োজনে আইনগত ব্যবস্থা গ্রহণের উপর জোর প্রদান করেন। তারা বলেন- যে প্রবাসীদের রেমিট্যান্সে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সে প্রবাসীদের জাতীয় পরিচয় পত্র দিতে টালবাহানা কেন করা হচ্ছে? ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের অবদান ইতিহাসের অন্তর্গত। বাংলাদেশের প্রতিটি দূর্যোগময় মুহূর্তে এবং এই করোনাকালীন সময়ে প্রবাসীরা বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রেখেছেন। তাই জরুরী ভিত্তিতে বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। সভায় বক্তারা- বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021