মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৫:১০

জাঙ্ক ফুডের বিজ্ঞাপনে বিধিনিষেধ আনছে বরিস সরকার

জাঙ্ক ফুডের বিজ্ঞাপনে বিধিনিষেধ আনছে বরিস সরকার

/ ৫৪
প্রকাশ কাল: শনিবার, ২৬ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটেনে স্থূল মানুষের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় আগামী বছরের শুরুতে এক সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে বরিস জনসনের সরকার। নিজ দেশের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবেই গুরুত্বপূর্ণ এই পদক্ষেপ নিচ্ছে ব্রিটেন। এ খবর দিয়েছে বিবিসি।

দেশটিতে দিনে দিনে স্থূল মানুষের সংখ্যা বাড়ছে। খাওয়া নিয়ে মানুষের মধ্যে খুব একটা সচেতনতা নেই বললেই চলে। আর এতেই বেঁধেছে বিপত্তি। শরীরে বাসা বাঁধছে না রোগ-বালাই। তাই উচ্চমাত্রায় চর্বি, চিনি ও লবণযুক্ত খাবারের বিজ্ঞাপন রাত ৯টার আগে প্রচারে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে ব্রিটেন। দেশটিতে স্থুল মানুষের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় আগামী বছরের শুরুতে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে বরিস জনসনের সরকার।

বিবিসি তাদের খবরে জানিয়েছে, ব্রিটেনে মোটা মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় সন্ধ্যায় জাঙ্ক ফুডের বিজ্ঞাপন প্রচারে বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে দেশটি। বিধিনিষেধের আওতায় আগামী বছর থেকে টেলিভিশন এবং অন-ডিমান্ড চ্যানেলগুলোতে উচ্চমাত্রায় চর্বি, চিনি ও লবণযুক্ত খাবারের বিজ্ঞাপন রাত ৯টার আগে প্রচার করা যাবে না। এই তালিকায় রয়েছে, চকলেট, বার্গার, কোমল পানীয়, কেক, মিষ্টি, আইসক্রিম, বিস্কুট, মিষ্টি জাতীয় জুস, চিপস এবং পিৎজাসহ আরো বেশ কয়েকটি পণ্যে।

টেলিভিশনে প্রচার করতে না পারলেও কোম্পানিগুলো নিজস্ব ওয়েব সাইটে আগের মতোই প্রচারণা চালাতে পারবে। ২০১৯ সালে ব্রিটেনের প্রধান বাণিজ্যিক টেলিভিশন চ্যানেলগুলোতে সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রচারিত বিজ্ঞাপনের ৬০ শতাংশই ছিল উচ্চমাত্রার চর্বি, চিনি ও লবণযুক্ত খাবারের বিজ্ঞাপন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, কিছু খাবারের বিজ্ঞাপনে এই বিধিনিষেধ থাকছে না। যেমন মধু, অলিভ ওয়েল। ন্যাশনাল হেলথ সার্ভিস- এনএইচএস জানিয়েছে, চার থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ১০ শতাংশ স্থুলতায় আক্রান্ত। আর ১০ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এই হার ২০ দশমিক ২ শতাংশ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021