বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:৪৩

১১ বছর বয়সে সন্তানের মা

১১ বছর বয়সে সন্তানের মা

/ ৬৮
প্রকাশ কাল: রবিবার, ২৭ জুন, ২০২১

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: ব্রিটেনে মাত্র ১১ বছর বয়সী এক বালিকা সন্তান প্রসব করেছে। ব্রিটিশ গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, এর মধ্য দিয়ে সে-ই ব্রিটেনে সবচেয়ে কম বয়সী মা হতে যাচ্ছে এই ছোট বালিকা।

ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণ জানাচ্ছে, ১০ বছর বয়সের সময় ওই বালিকা অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। ৩০ সপ্তাহের বেশি সন্তানকে গর্ভে ধারণ করার পর এ মাসের শুরুতে সে সন্তান প্রসব করে।  মা ও সন্তান সুস্থ আছে। কিভাবে সে অন্তঃসত্ত্বা হয়েছে সে বিষয়ে তার পরিবারের কোনো ধারণা নেই। বিষয়টি নিয়ে তদন্ত করছে সামাজিক সেবামূলক প্রতিষ্ঠানগুলো এবং কাউন্সিল প্রধানরা।

বালিকাটির পরিবারের একটি সূত্র বলেছেন, এ ঘটনা পুরো পরিবারকে হতাশায় ডুবিয়েছে। সন্তান জন্ম দেয়ার পর ওই বালিকাকে এখন বিশেষজ্ঞরা সার্বক্ষণিক সেবা দিচ্ছেন। কিন্তু প্রশ্ন দেখা দিয়েছে কেউ কেন এ বিষয়টি জানেন না! ব্যাপারটি বেশ ক্ষোভের সৃষ্টি করেছে। এর আগে ব্রিটেনে সবচেয়ে কম বয়সে সন্তানের জন্ম দিয়েছিলেন ট্রেসা মিডলটন। তার বয়স যখন ১২ বছর তখন তিনি ২০০৬ সালে সন্তান প্রসব করেন। তবে সর্বশেষ ১১ বছর বয়সী মা-ই বিটেনে সবচেয়ে কম বয়সী মা বলে মন্তব্য করেছেন ডক্টর ক্যারোল কুপার।

তিনি বলেন, একটি মেয়ের উর্বরা শক্তি শুরুর গড় বয়স ১১ বছর। কোনো কোনো ক্ষেত্রে এই বয়স ৮ থেকে ১৪ বছর অথবা তারও কম। মেয়েদের ওজনের কারণে অনেক হরমোন প্রভাবিত হয়। বর্তমান সময়ে মেয়েরা একটু মোটা বা বেশি ওজনের, তাই তাদের আগে ভাগেই উর্বরতা চলে আসে। এমন বয়সে মা হলে অনেক বেশি ঝুঁকি থাকে। নানা রকম সংক্রমণ দেখা দিতে পারে।

তার মতে, প্রতি ২৫০০ জন্মের মধ্যে প্রায় একটি শিশু জন্মগ্রহণ করে, যেখানে তার মা বুঝতে পারেন না তিনি অন্তঃসত্ত্বা। ২০১৪ সালে একটি সন্তান জন্মগ্রহণ করে। তার মার বয়স ছিল ১২ বছর এবং পিতার বয়স ছিল ১৩ বছর। ব্রিটেনে পিতা ও মাতার সবচেয়ে কম বয়সের রেকর্ড তাদের দখলে। ২০১৭ সালে ১১ বছর বয়সী একটি কন্যাশিশু সন্তান জন্ম দিচ্ছে বলে খবর প্রকাশিত হয়। কিন্তু আর বিস্তারিত জানা যায়নি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021