মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:২৩

২০০ মানুষের কংকালের সন্ধান ব্রিটেনের সৈকতে

২০০ মানুষের কংকালের সন্ধান ব্রিটেনের সৈকতে

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: / ৬২
প্রকাশ কাল: শনিবার, ৩ জুলাই, ২০২১

ব্রিটেনের সবচেয়ে সেরা সমুদ্র সৈকতগুলোর অন্যতম হোয়াইটস্যান্ডস বে’র বালিয়াড়িতে আবিষ্কার করা হয়েছে ৬ষ্ঠ শতাব্দীর গণকবর। সেখান থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ২০০ মানুষের কংকাল। এগুলো খুব সুন্দরভাবে সংরক্ষিত ছিল।

ওয়েলসে পেমব্রোকশায়ারের সেন্ট ডেভিডের কাছে ব্লু ফ্লাগ সৈকতে এসব কংকাল অল্প বালুর নিচে আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। ধারণা করা হয়, প্রথম দিকের খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যদের কংকাল এগুলো। মধ্যযুগীয় হাড়ের ব্যবসার একটি পোস্ট ছিল ওই এলাকা। সেখানে যেসব কংকাল আবিষ্কার করা হয়েছে তার প্রতিটির মাথা ছিল পশ্চিম দিকে। কংকালের সঙ্গে আর কোনো কিছু পাওয়া যায়নি।

খ্রিস্টানদের প্রথমদিকে যেভাবে সমাহিত করা হতো, সেই রীতি অনুসরণ করা হয়েছে এক্ষেত্রে। কিন্তু এলাকাটি যাতে সমুদ্রে বিলিন হয়ে না যায়, সেজন্য একে সংরক্ষণের চেষ্টা করে যাচ্ছে ডাইফেড আর্কিওলজিক্যাল ট্রাস্ট এবং ইউনিভার্সিটি অব শেফিল্ডের একটি টিম। প্রত্নতত্ত্ববিদ জেনা স্মিথ বলেছেন, বিষয়টি বাস্তবেই খুব গুরুত্বপূর্ণ।

কারণ, যেহেতু এসব হাড় বালুর ভিতর পাওয়া গেছে, তাই এর সংরক্ষণ অত্যাবশ্যক হয়ে পড়েছে। আমরা গত তিন সপ্তাহ ধরে কমপক্ষে ৯০টি কবর থেকে কংকাল উত্তোলন করেছি। সাধারণ জনগণের কিছু সদস্যের চোখে প্রথম এই হাড় ধরা পড়ে। এরপরই এর খননকাজ শুরু হয়। ইউনিভার্সিটি অব শেফিল্ডের বিশ্লেষকরা বলেছেন, সেখানে যেসব কংকাল পাওয়া গেছে তা শিশু, সব বয়সী নারী ও পুরুষের।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021