বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:১৪

বাবার অজান্তে ছেলের এক হাজার ৮০০ ডলারের গেম ক্রয়: গাড়ি বিক্রি করে দেনা পরিশোধ

বাবার অজান্তে ছেলের এক হাজার ৮০০ ডলারের গেম ক্রয়: গাড়ি বিক্রি করে দেনা পরিশোধ

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: / ৫৮
প্রকাশ কাল: রবিবার, ৪ জুলাই, ২০২১

ব্রিটেনের উত্তর ওয়েলসে ৭ বছরের আশাজ তার বাবা মুহাম্মাদ মুতাজার আইফোনে ‘রাইজ অব ডার্ক’ গেমটি খেলছিল। প্রায় ঘণ্টাখানেক খেলার পর গেমটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অ্যাপ কিনতে বলা হয়। আশাজ একের পর এক অ্যাপ কিনতে শুরু করে। এক একটি অ্যাপের দাম ছিল ২ দশমিক ৭০ ডলার থেকে শুরু করে ১৩৮ ডলার পর্যন্ত। এ রকম বেশ কয়েকটি অ্যাপ কিনে ফেলেছিল আশাজ।

আইফোনে একের পর এক অ্যাপ ডাউনলোড করেছিল ছেলে। আর তার জন্য এক হাজার ৮০০ ডলারের বিল পরিশোধ করতে হলো বাবাকে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় এক লাখ ৫২ হাজার ৫৬৬। তার বাবার যখন বিষয়টি চোখে পড়ে ততক্ষণে সেই বিল গিয়ে দাঁড়িয়েছে এক হাজার ৮০০ ডলারে। কিভাবে এতো টাকা পরিশোধ করবেন! ভেবেই তার হাড় হিম হয়ে যাচ্ছিল। শেষমেশ নিজের গাড়ি বিক্রি করে সেই বিল মেটান মুতাজা। প্রথমে ভেবেছিলেন কোনভাবে তাকে প্রতারিত করা হয়েছে। কিন্তু পরে তিনি লেনদেনের মেইল পান। তাতে অর্থের পুরো পরিমাণ লেখা ছিল।

মুতাজা বিষয়টি নিয়ে অ্যাপল-এর কাছে অভিযোগ জানান। তারা মুতাজাকে ২৮৭ ডলার ফেরত দিয়েছে। এ ধরনের লেনদেন করতে গেলে অবশ্য পাসওয়ার্ডের দরকার হয়। সেই পাসওয়ার্ড আইফোনে আইটিউনের দ্বারা সুরক্ষিত থাকে। মুতাজা জানান, হয়তো তার ছেলে সেই পাসওয়ার্ড জেনে ফেলেছিল। একইসঙ্গে তার প্রশ্ন, বাচ্চাদের এই গেমে এক একটি অ্যাপের দাম এত বেশি রাখা হয়েছে কেন? বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হওয়ার চিন্তাভাবনা করছেন মুতাজা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021