মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৫:৩৪

আফগানিস্তানে ব্রিটিশ সেনাদের অবস্থান জানালেন বরিস জনসন

আফগানিস্তানে ব্রিটিশ সেনাদের অবস্থান জানালেন বরিস জনসন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন: / ৪৩
প্রকাশ কাল: শুক্রবার, ৯ জুলাই, ২০২১

আফগানিস্তানে ন্যাটো মিশনে নিযুক্ত সব ব্রিটিশ সেনা এখন দেশে ফিরছে। বৃহস্পতিবার যুক্তরাজ্যের পার্লামেন্টে এমন তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন- বেশিরভাগ ব্রিটিশ সেনা আফগানিস্তান ছেড়েছে। বাকিরাও শিগগিরই দেশে ফিরবে।

এ সময় তিনি বলেন- আমি আমাদের প্রস্থানের সময়সূচি প্রকাশ করবো না, তবে পার্লামেন্টকে বলতে পারি যে আমাদের বেশিরভাগ কর্মী ইতোমধ্যে আফগানিস্তান ছেড়েছে। জার্মানির মতো অন্য ন্যাটো সদস্য দেশগুলো এরইমধ্যে তাদের সেনা প্রত্যাহারের কার্যক্রম সম্পন্ন করেছে বলে জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই বক্তব্যের কিছু সময় পর আফগানিস্তানে মার্কিন সামরিক মিশনের ইতি টানার নতুন ডেটলাইন ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানান, আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন সামরিক মিশনের পরিসমাপ্তি ঘটবে। একইসঙ্গে গৃহযুদ্ধের হাত থেকে দেশকে বাঁচাতে আফগান নেতাদের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি

মার্কিন প্রেসিডেন্ট বলেন, জাতি গঠনের জন্য যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যায়নি। আফগানরাই তাদের দেশের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেবে। আর আফগান সামরিক বাহিনী নিজেরাই তালেবানের অগ্রসর হওয়ার হাত থেকে দেশটিকে ধরে রাখতে পারবেজো বাইডেন বলেন, বিগত দুই দশকে তিন লাখ আফগান সেনাকে যুক্তরাষ্ট্র কর্তৃক প্রশিক্ষণ প্রয়োজনীয় সরঞ্জাম দিয়েছে। তারা স্পষ্টতই সরকারকে ধরে রাখার ক্ষমতা রাখে। তবে প্রশ্ন হচ্ছে তারা ঐক্যবদ্ধভাবে এটি করবে কিনা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021