মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:৪৬

ফ্রান্সে আসছে কোভিডের চতুর্থ ওয়েভ

ফ্রান্সে আসছে কোভিডের চতুর্থ ওয়েভ

শীর্ষবিন্দু নিউজ, প্যারিস / ৭১
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

চলতি বছর মে মাস শুরুর দিকের পরে আর কখনও একদিনে এত বেশি সংখ্যক মানুষ ফ্রান্সে কোভিডে আক্রান্ত হননি। এবার কোভিডের চতুর্থ ওয়েভের মুখে দাঁড়িয়ে আছে ফ্রান্স।

প্রধানমন্ত্রী জঁ কাসটেক্স বলেছেন, যাঁরা নতুন করে কোভিডে সংক্রমিত হচ্ছেন, তাঁদের কেউই ভ্যাকসিন নেননি। বুধবার সকালে জানা যায়, তার আগের ২৪ ঘণ্টায় ফ্রান্সে কোভিডে আক্রান্ত হয়েছেন ২১ হাজার জন। কাসটেক্স টিভিতে ভাষণে বলেছেন, তাঁরা চেষ্টা করছেন যাতে দেশ জুড়ে লকডাউন না করতে হয়। আগস্ট থেকে চালু হচ্ছে ‘হেলথ পাস’। রেস্তোরাঁ, বারে প্রবেশ করতে কিংবা দূরপাল্লার ট্রেন ও প্লেন সফরের জন্য তা আবশ্যিক করা হচ্ছে।

তবে এই নিয়ম খাটবে না স্কুলগুলির ক্ষেত্রে। সেপ্টেম্বর থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। সেখানে হেলথ পাস লাগবে না। অন্যান্য বহু ক্ষেত্রেই এই পাস আবশ্যক। সঙ্গে না রাখলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে। ঠিক কী এই হেলথ পাস?

ফ্রান্সের প্রধানমন্ত্রী ক্যাসটেক্স জানিয়েছেন, টিকাকরণ করা থাকলে এই পাস পাওয়া যাবে। আমাদের লক্ষ্যই হল, যত বেশি সম্ভব জায়গা খোলা রাখা। সেই জন্যই এটি চালু করা হচ্ছে। যাঁরা এখনও ভ্যাকসিন নিতে চাইছেন না, তাঁদের নিন্দা করেন স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান। তিনি সংসদে বলেন, স্বাধীনতার নামে কেউ যদি ট্যাক্স না দিতে চায়, রাস্তার ভুল দিক দিয়ে গাড়ি চালায়, রেস্তোরাঁয় সিগারেট খায় অথবা ভ্যাকসিন না নিতে চায়, তাকে সমর্থন করা যায় না। গত সপ্তাহে সরকারের ভ্যাকসিন নীতির বিরুদ্ধে পথে নামেন হাজার হাজার ফরাসি নাগরিক।

তাঁদের অভিযোগ, প্রেসিডেন্ট ইমানুয়েল ভ্যাকসিন নিয়ে একনায়কত্ব’ চালাচ্ছেন। ইমানুয়েল-র নিজের দল রিপাবলিক অন দ্য মুভ-এর কয়েকজন সাংসদও বলেছেন, সরকারের ভ্যাকসিন নীতি নাগরিক স্বাধীনতার পক্ষে ক্ষতিকারক। এখনও পর্যন্ত ফ্রান্সের নাগরিকদের ৫৬ শতাংশ, অর্থাৎ ৩ কোটি ৮০ লক্ষ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। তাঁদের মধ্যে ৪৬ শতাংশকে দু’টি ভ্যাকসিনই দেয়া হয়েছে। সরকার এবারের গ্রীষ্মের মধ্যেই ৫ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে চায়। সারা বিশ্বে শীঘ্রই করোনার তৃতীয় ওয়েভ শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

জুলাইয়ের মাঝামাঝি হু প্রধান তেদ্রোস আদহানম ঘেব্রেইসাস বলেন, দুর্ভাগ্যজনক ব্যাপার হল, আমরা এখন থার্ড ওয়েভের প্রাথমিক স্তরে রয়েছি। হু প্রধানের মতে, নানা দেশে সামাজিক যোগাযোগ বেড়েছে। সর্বত্র কোভিড বিধি মেনে চলা হচ্ছে না। তাছাড়া অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের জন্যও সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

ইউএন নিউজ অনুযায়ী, গত কয়েক মাস ধরে ইউরোপ ও উত্তর আমেরিকায় টিকাকরণ বৃদ্ধি পেয়েছে। একসময় ওই সব অঞ্চলে সংক্রমণ ও মৃত্যু, দুই-ই কমেছিল। কিন্তু সম্প্রতি সংক্রমণ ফের বাড়ছে। করোনা ভাইরাসের অভিযোজন অব্যাহত রয়েছে। নতুন ভ্যারিয়েন্ট আরও ছোঁয়াচে হয়ে উঠছে। তেদ্রোস জানিয়েছেন, এখনও পর্যন্ত ১১১ টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের অস্তিত্ব লক্ষ করা গেছে। মনে হয়, শীঘ্রই বিশ্ব জুড়ে এই ভ্যারিয়েন্টই প্রধান হয়ে দাঁড়াবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021