শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:১০

বিধিনিষেধ শিথিলতায় ভ্যাকসিন প্রতিরোধী স্ট্রেইনের আশঙ্কায় ব্রিটিশ গবেষকরা

বিধিনিষেধ শিথিলতায় ভ্যাকসিন প্রতিরোধী স্ট্রেইনের আশঙ্কায় ব্রিটিশ গবেষকরা

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৯৭
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

লকডাউন প্রত্যাহারে সংক্রমণ আরও বিস্তার ঘটবে বলে উদ্বেগ জানিয়েছেন গবেষকরা। ব্রিটেনের ইনিভার্সিটি অব অ্যাংলিয়া এবং আর্লহাম ইনস্টিটিউট-এর গবেষকদের প্রকাশিত নিবন্ধনে এমন শঙ্কার কথা জানা গেছে।

বিধিনিষেধ এখনই শিথিল করা হলে করোনার ভ্যাকসিন প্রতিরোধী নতুন নতুন স্ট্রেইন তৈরি হওয়ার আশঙ্কা করে সতর্ক করেছেন গবেষকরা। মঙ্গলবার ব্রিটেনের এক নিবন্ধনে উল্লেখ করা হয়েছে, করোনাভাইরাস নিয়ন্ত্রণে দেশে দেশে যে কঠোর বিধিনিষেধ আরোপ রয়েছে তা এখনই প্রত্যাহার করা হচ্ছে। কিন্তু এমন পদক্ষেপকে আত্মঘাতী বলছেন গবেষকরা।

ইউরোপের মধ্যে আয়ারল্যান্ড সর্বশেষ দেশ যারা ১২ বছরের কম বয়ী শিশু-কিশোরদের ভ্যাকসিনের আওতায় আনতে কাজ শুরু করেছে। ডেল্টা ও আলফা ভ্যারিয়েন্ট দাপট দেখাচ্ছে বিশ্বে। বিশেষ করে অতিসংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্টে বহু মানুষ আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করছেন।

গবেষণায় বলা হয়েছে, সময়ের আগেই শিথিলতায় করোনার নতুন স্ট্রেইন তৈরি হবে। ফলে ভ্যাকসিনের বিরুদ্ধে আক্রমণাত্মক হয়ে উঠবে বলে সতর্ক করা হচ্ছেগবেষকরা বলছেন, বিধিনিষেধ শিথিলতায় ভাইরাস জনসাধারণের মধ্যে আরও ছড়িয়ে পড়তে সাহায্য করবে। আরও শক্তিশালী হয়ে পড়বে। ফলে বাজারে যে কোভিড প্রতিরোধী ভ্যাকসিন রয়েছে তা কার্যকর হারাতে পারে

বিজ্ঞানীদের মতে, বিশ্বব্যাপী টিকা দেওয়ার অসামঞ্জস্য থাকায় করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট সৃষ্টির ঝুঁকি রয়েছে। পরিসংখ্যানে জানা গেছে, বিশ্বের মাত্র ১৪ শতাংশ মানুষ করোনা প্রতিরোধে দুই ডোজ টিকা নিতে সক্ষম হয়েছেনগবেষকরা চিহ্নিত করেছেন নতুন ভ্যারিয়েন্টে শিশুরাও আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকিতে রয়েছে। কারণ যুক্তরাজ্যেসহ অনেক দেশেই শিশুদের টিকাদান শুরু করতে পারেনি




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021