সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫২

কুকুর বিড়ালের জন্য বিমান ভাড়া করেও কাবুল ছাড়তে পারেননি ব্রিটিশ নৌ কর্মকর্তা

কুকুর বিড়ালের জন্য বিমান ভাড়া করেও কাবুল ছাড়তে পারেননি ব্রিটিশ নৌ কর্মকর্তা

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ১৩২
প্রকাশ কাল: সোমবার, ৩০ আগস্ট, ২০২১

তালেবানদের হাতে আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা দখল হওয়ার পর পরেই বিদেশি ও অনেক আফগান নাগরিক দেশত্যাগ করছে। দেশটিতে নিরাপত্তাহীনতার কথা বিবেচনায় নিয়ে ২০০ পোষা প্রাণী (কুকুর-বিড়াল) সরিয়ে নিতে ৫ লাখ ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ২৬ লাখ টাকা) বিমান ভাড়া করেন সাবেক ব্রিটিশ নৌ কর্মকর্তা পল পেন ফার্থিং (৫২)।

কিন্তু গত বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের বাইরে বোমা বিস্ফোরণে সব ওলট-পালট হয়ে গেছে। এখন ওই পশুপ্রেমীকে কাবুলেই থাকতে হচ্ছে। শেষ মুহূর্তে বাইডেন প্রশাসন কাবুল ছাড়ার ব্যাপারে নিয়মে পরিবর্তন আনায় পলের ভাড়া করা বিমানের ফ্লাইট বাতিল হয়ে যায়। পলকে আরেকটি বিমান দেয়া হবে। পল বিমানবন্দরে প্রবেশের অনুমতির পর বিমানটি কাবুলে অবতরণ করবে বলে জানা যায়।

এ ব্যাপারে ৫২ বছর বয়সী এই সামারিক কর্মকর্তা টুইটারে জানান, বোমা হামলার আগেই আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের ভেতরে কুকুর-বিড়াল নিয়ে কাবুল ছাড়ার অপেক্ষায় ছিলেন পল। শেষ মুহূর্তে বাইডেন প্রশাসন কাবুল ছাড়ার ব্যাপারে নিয়মে পরিবর্তন আনে। ফলে ওই দিন তার কাবুল ছাড়ার পরিকল্পনা ভেস্তে যায়। বিমানবন্দর ছাড়ার সময় বিস্ফোরণের কবলে পড়েন পল।

পল কেন ব্রিটিশ সরকারের সহায়তায় বিমানবন্দর ছাড়লেন না প্রশ্ন উঠলে পল জানান, কাবুল বিমানবন্দর মার্কিনিদের নিয়ন্ত্রণে থাকায় তাদের নিয়ম-নীতি মানতে বাধ্য হয়েছেন পল। আফগানের বিভিন্ন এলাকা থেকে অসহায় প্রাণীদের উদ্ধার করে কাবুলের কাছেই তার আশ্রমে রাখতেন পল। পোষা প্রাণীগুলো নিয়ে আফগান ত্যাগ করতে না পারার পেছনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের খামখেয়ালিকে দায়ী করেছেন পল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021