মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৫

প্রবীণদের মস্তিষ্কের সুস্বাস্থ্য ঘুমের পরিমাণের ওপর নির্ভর করে

প্রবীণদের মস্তিষ্কের সুস্বাস্থ্য ঘুমের পরিমাণের ওপর নির্ভর করে

শরীর স্বাস্থ্য / ১০২
প্রকাশ কাল: মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

প্রবীণদের মস্তিষ্কের স্বাস্থ্য নির্ভর করে তারা কতক্ষণ ঘুমান তার ওপরে। জামা (JAMA) নিউরোলজি নামের একটি জার্নালে সোমবার প্রকাশিত এক গবেষণায় এ কথা জানানো হয়েছে।

বয়স্কদের মধ্যে ঘুমে বিঘ্ন ঘটা অত্যন্ত স্বাভাবিক বিষয়। এর সঙ্গে নতুন কিছু শেখা, চিন্তা করা, সমস্যা সমাধান করা, সিদ্ধান্ত গ্রহণ করা, যুক্তি দেয়া, মনে রাখা ও মনযোগ ধরে রাখার বিষয়গুলো সম্পর্কিত। বয়সের কারণে ঘুমের যে পরিবর্তন আসে তার সঙ্গে বিষণ্নতা, কার্ডিউভাসকুলার রোগ ও আলঝেইমার্সের সম্পর্ক রয়েছে।

তাই গবেষকরা ঘুমের সময়ের সঙ্গে জীবনের অন্যান্য দিকগুলোর ওপরে পড়া প্রভাবগুলোর সম্পর্ক খুঁজে দেখার চেষ্টা করেছেন। গবেষণায় অল্প সময় ঘুম হিসেবে ৬ ঘন্টা বা তার কম সময় ঘুমানোকে উল্লেখ করেছেন। যারা অল্প ঘুমান তাদের শরীরে বেটা অ্যামাইলয়েড বৃদ্ধি পায়।

এটি বাড়লে তা স্মৃতি সংক্রান্ত জটিলতা সৃষ্টি করে। এক ইমেইল বার্তায় এমনটাই জানিয়েছেন স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক জো উইনার। স্বাভাবিক ঘুমের সময় হিসেবে গবেষণায় ৭ থেকে ৮ ঘন্টা সময়কে উল্লেখ করা হয়েছে। যাদের স্বাভাবিক ঘুম হয় তাদের সঙ্গে কম ঘুমানোদের রিপোর্টের তুলনামূলক পার্থক্য তুলে ধরা হয় গবেষণায়।

গবেষক উইনার বলেন, আসল বিষয়টি হচ্ছে বয়স বাড়লে নিয়মিত স্বাস্থ্যকর ঘুম নিশ্চিত করা জরুরি। যারা কম ঘুমান এবং যারা বেশি ঘুমান তাদের সবারই খারাপ উপসর্গ দেখা যায়। গবেষণায় এটি জানা গেছে যে, বেশি ঘুম এবং কম ঘুম দুটোই বেশ কিছু রোগের দিকে শরীরকে ঠেলে দেয়। এতে দেখা গেছে, যারা কম ঘুমান তাদের বুদ্ধিভিত্তিক সক্ষমতা হ্রাস পায়। অর্থাৎ, মনযোগ, অভিযোজন, ভাষা এবং দৃষ্টি সক্ষমতা কমতে থাকে। বেশি ঘুমানোও নানা ধরণের সমস্যা সৃষ্টি করে। তবে তাদের শরীরে বেটা অ্যামাইলয়েড সৃষ্টি হয়না।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021