বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:০৮

তালেবান সরকারে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা

তালেবান সরকারে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৭৭৬
প্রকাশ কাল: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

তালেবান সরকারের কে কোন মন্ত্রীর দায়িত্ব পেলেন তার একটি ছবি প্রকাশ করা হয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির একটি প্রতিবেদনে। মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে নতুন সরকারের সদস্যদের নাম ঘোষণা করেন তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ

প্রকাশিত ছবিটিতে দেখা যায়, আফগানিস্তানে নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে মনোনীত করা হয়েছে বলে জানা গেছে। ২য় সহকারি সরকার প্রধানের দায়িত্ব পালন করবেন মোল্লা আব্দুল সালাম হানাফি। সরকারের উপপ্রধান হিসেবে স্থান পেয়েছেন তালিবানের আলোচিত নেতা আব্দুল গনি বারাদার।

অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন সেরাজুদ্দিন হাক্কানি। তিনি জঙ্গি-দল হাক্কানি নেটওয়ার্কের প্রধান। গত দু‌’দশকব্যাপী লড়াইয়ে আফগানিস্তানের ভেতরে অনেকগুলো সন্ত্রাসী হামলার জন্য দায়ী এই হাক্কানি নেটওয়ার্ক। অন্যান্যদের মধ্যে তালিবানের মন্ত্রীসভায় ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হয়েছেন মুল্লা ইয়াকুব এবং পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন আমির খান মুত্তাকি। দ্বিতীয় উপপ্রধানমন্ত্রী হয়েছেন মুল্লা আব্দুস সালাম হানাফি। মুল্লা ইয়াকুব তালেবানের প্রতিষ্ঠাতা এবং সর্বোচ্চ নেতা প্রয়াত মুল্লা ওমরের ছেলে।

এই মন্ত্রীসভায় কেন কোন নারী প্রতিনিধি নেই, এই প্রশ্নের জবাবে তালিবানের সংস্কৃতি বিষয়ক কমিশনের প্রধান আমানুল্লাহ ওয়াসিক বিবিসিকে বলেছেন, মন্ত্রীসভার গঠন এখনও চূড়ান্ত হয়নি। তবে এর আগে তালিবান জানিয়েছিল যে মন্ত্রী পর্যায়ে কোন নারী থাকবেন না। সংবাদ সম্মেলনে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আমরা জানি আমাদের দেশের মানুষ নতুন সরকার ঘোষণার অপেক্ষায় আছেন।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022