সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৫

যুক্তরাজ্যে রেকর্ড সংখ্যক শিক্ষার্থীরা স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয়ে

যুক্তরাজ্যে রেকর্ড সংখ্যক শিক্ষার্থীরা স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয়ে

নিউজ ডেস্ক, লন্ডন / ১৫৯
প্রকাশ কাল: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাজ্যে রেকর্ড সংখ্যক ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এই বছর বিশ্ববিদ্যালয়ের স্থান গ্রহণ করেছে। ইউকাস এডমিশন সার্ভিসের হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী পাওয়া এই তথ্য।

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে শুরু হওয়া এই বয়সের ২৭২,৫০০ জন থাকবে যা গত বছরের তুলনায় ৭% বৃদ্ধি পাবে। কিন্তু ইইউ শিক্ষার্থীদের যুক্তরাজ্যে আসার তীব্র হ্রাসের অর্থ এই বছর সামগ্রিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা কিছুটা কম।

ইউকাসের প্রধান ক্লেয়ার মার্চেন্ট বলেন, অবিশ্বাস্যভাবে চেষ্টা করা পরিস্থিতি সত্ত্বেও শিক্ষার্থীরা স্থানগুলির জন্য কঠোর পরিশ্রম করেছে। অনলাইন শিক্ষায় স্যুইচ, সামাজিক কর্মকাণ্ডে অ্যাক্সেসের অভাব, কোভিডের প্রাদুর্ভাব এবং অর্থের মূল্য সম্পর্কে অভিযোগ থাকা সত্ত্বেও যুক্তরাজ্যের অনেক শিক্ষার্থী মহামারী হওয়ার আগে জায়গাগুলি গ্রহণ করেছে। কিন্তু

সর্বশেষ পরিসংখ্যান দেখায় যে, সব বয়সের যুক্তরাজ্যের ছাত্রছাত্রীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে যা ৪৪৮,০০০ পর্যন্ত, চীন এবং নাইজেরিয়ার মতো দেশ থেকে আরও বিদেশী শিক্ষার্থীরা যুক্তরাজ্যে আসছে। বিশ্ববিদ্যালয়ের স্থানগুলির ক্রমবর্ধমান চাহিদার স্থিতিস্থাপকতা কোভিডের প্রভাব সম্পর্কে পূর্ববর্তী সতর্কতাগুলিকে বিভ্রান্ত করেছে, বলেছেন ভর্তি সেবা বিভাগের প্রধান ডেটা রিচার্ড ও’ কেলি।

পেরু থেকে ডেনমার্কের চেয়ে বেশি শিক্ষার্থী, নেদারল্যান্ডসের তুলনায় কুয়েত থেকে বেশি – এবং ইউরোপীয় ইউনিয়নের সব দেশের তুলনায় চীন থেকে বেশি শিক্ষার্থী আসবে। এই বছরের কোর্সগুলির জন্য আবেদন এখনও খোলা আছে, কিন্তু প্রবণতাগুলি দেখায় যুক্তরাজ্যের স্কুল-ছাড়ার রেকর্ড সংখ্যক বিশ্ববিদ্যালয়ে যাওয়া।

উচ্চশিক্ষা নীতি ইনস্টিটিউটের পরিচালক নিক হিলম্যান বলেন, যুক্তরাজ্যের শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি দেখায় তরুণরা তাদের পা দিয়ে ভোট দিচ্ছে এবং সম্পূর্ণ যৌক্তিক আচরণ করছে। তারা তুষারপাত নয় যারা তাপের নিচে গলে যায়। তারা যুক্তিবাদী, উচ্চাভিলাষী এবং আকাঙ্ক্ষায় পূর্ণ। মি হিলম্যান বলেছিলেন যে, বিশ্ববিদ্যালয় এখনও পরিবারের জন্য একটি উচ্চাকাঙ্ক্ষা ছিল এবং যখন শ্রমবাজার প্রবাহিত হয় এবং বিশ্ব সংকটে থাকে, তখন আরও শিক্ষা পাওয়া একটি খুব বুদ্ধিমান প্রতিক্রিয়া। ইইউ ছাত্র সংখ্যা কমে যাওয়ার বিষয়ে, তিনি বলেছিলেন যে এটি যুক্তরাজ্য ইইউ ত্যাগ করার পরে তাদের আরো বেশি ফি ধার্য করবে।

প্রসঙ্গত, ফ্রান্স, জার্মানি এবং ইতালির মতো ইইউ দেশগুলির শিক্ষার্থীদের মধ্যে ৫৬% হ্রাসের পর গত বছর প্রায় ৫০৮,০০০ নতুন শিক্ষার্থীর সামগ্রিক সংখ্যা এই পর্যায়ে কিছুটা কম। ১৮ বছর বয়সীদের প্রায় ৩৮% এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ অনুপাত। যদিও ১৯ বছর বা তার বেশি বয়সীদের প্রবেশের সংখ্যা গত বছরের তুলনায় কিছুটা কম।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021