সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৬

অ্যাম্বুলেন্সের জন্য অপেক্ষার লাইন দীর্ঘ হচ্ছে ইংল্যান্ডে

অ্যাম্বুলেন্সের জন্য অপেক্ষার লাইন দীর্ঘ হচ্ছে ইংল্যান্ডে

এনএইচএসের জন্য ছয় মাসে অতিরিক্ত ৫.৪ বিলিয়ন পাউন্ড বরাদ্ধ

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১০৯
প্রকাশ কাল: শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

প্রাণঘাতী কোভিড রোগীদের অ্যাম্বুলেন্সের প্রয়োজনে কলের অপেক্ষার লাইন দীর্ঘ হচ্ছে। এনএইচএস ইংল্যান্ডের সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

আগস্টে গড় অপেক্ষার টাইম ছিল সাড়ে আট মিনিট। জরুরী কলগুলির লক্ষ্যমাত্রা সাত মিনিট। ডেটাও প্রকাশ করে যে রুটিন অপারেশনের অপেক্ষায় থাকা সংখ্যা জুলাইয়ে রেকর্ড ৫.৬ মিলিয়নে পৌঁছেছে।

এনএইচএস ইংল্যান্ডের পরিসংখ্যান দেখায়, জুলাইয়ের তুলনায় আগস্ট মাসে অ্যাম্বুলেন্সের অপেক্ষার সময় কিছুটা কম ছিল। কিন্তু সাত মিনিটের মধ্যে সবচেয়ে জরুরি কল পৌঁছানোর লক্ষ্যের চেয়ে এটি এখনও এক মিনিটের বেশি। এগুলি তাদের জন্য যারা শ্বাস নিতে কষ্ট করছেন বা কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে।

একটি অ্যাম্বুলেন্সের গড় প্রতিক্রিয়া সময় যা রোগীকে হাসপাতালে নিয়ে যেতে পারে বাইক বা গাড়িতে আসা প্যারামেডিকের পরিবর্তে। এই বিভাগের জন্য আগস্টে সবচেয়ে খারাপ ছিল ১১ মিনিট ১০ সেকেন্ড। এবং ক্যাটাগরি ২ কলের জন্য যা হার্ট অ্যাটাক, খিঁচুনি এবং সড়ক ট্র্যাফিক দুর্ঘটনাকে কভার করে যা গড় অপেক্ষা ছিল ৩৮ মিনিটের বেশি।

এদিকে, ইংল্যান্ডে এনএইচএস আগামী ছয় মাসে অতিরিক্ত ৫.৪ বিলিয়ন পাউন্ড পাবে। এই অর্থ বরাদ্দ করা হয়েছে স্বাস্থ্যসেবাকে কোভিড -১৯ এ সাড়া দিতে এবং মহামারীর কারণে সৃষ্ট অনুপস্থিতি মোকাবেলায়। এই সপ্তাহে এমপিরা স্বাস্থ্য ও সামাজিক যত্নের জন্য নতুন করের দীর্ঘমেয়াদী পরিকল্পনার পক্ষেও ভোট দিয়েছেন।

এনএইচএস ইংল্যান্ড বলেছে, কর্মীরা এ এবং ই রেকর্ডে সবচেয়ে ব্যস্ততম গ্রীষ্মকালের সাথে লড়াই করেছিল এবং হাসপাতালগুলি এখন করোনভাইরাস আক্রান্ত অর্ধ মিলিয়ন রোগীর চিকিৎসা করেছে। এনএইচএস ইংল্যান্ডের ন্যাশনাল মেডিক্যাল ডিরেক্টর প্রফেসর স্টিফেন পাওয়েস বলেছেন, অনেক বেশি কোভিড রোগীদের যত্ন নেওয়ার সত্ত্বেও গত গ্রীষ্মের তুলনায় এনএইচএস কর্মীরা লক্ষ লক্ষ বেশি পরীক্ষা, চেক, চিকিৎসা এবং অপারেশন প্রদানের জন্য সমস্ত স্টপ সরিয়ে নিয়েছে।

তিনি বলেন, আমরা জানি না যে মহামারী চলাকালীন যারা যত্ন নেওয়া থেকে বিরত ছিলেন তাদের মধ্যে কতজনকে এখনও চিকিত্সার প্রয়োজন, কিন্তু আমরা আশা করছি আগামী মাসগুলিতে আরও এগিয়ে আসব। এনএইচএসের প্রয়োজন আছে এমন যে কেউ এগিয়ে আসার জন্য অনুরোধ করছি।

উল্লেখ্য, এনএইচএস হাসপাতালে নিয়মিত চিকিৎসা শুরু করার অপেক্ষায় থাকা ৫.৬ মিলিয়ন মানুষের সংখ্যা ২০০৭ সালের আগস্টে রেকর্ড শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ এবং জুলাই মাসে ৫.৪৫ মিলিয়ন থেকে। প্রায় ১.৮ মিলিয়ন ১৮ সপ্তাহেরও বেশি সময় ধরে অপেক্ষা করছে, যখন ২৯৩,০০০ এরও বেশি বছর ধরে অপেক্ষা করছে। সেই সংখ্যাটি হ্রাস পেয়েছে। কোভিডের কারণে সৃষ্ট ব্যাকলগ মোকাবেলার প্রচেষ্টার একটি চিহ্ন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021