সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৩

ব্রেক্সিটের কারণে সংকটের মুখোমুখি ব্রিটেন: স্থায়ী হতে পারে দুই বছর পর্যন্ত

ব্রেক্সিটের কারণে সংকটের মুখোমুখি ব্রিটেন: স্থায়ী হতে পারে দুই বছর পর্যন্ত

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৪২০
প্রকাশ কাল: শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১

ব্রেক্সিট এবং কোভিডের ‘নিখুঁত ঝড়’ এর কারণে ব্রিটেন দুই বছর পর্যন্ত ডেলিভারী ড্রাইভার সংকটের মুখোমুখি হয়েছে। একটি শীর্ষস্থানীয় ব্যবসায়িক গ্রুপ এ বিষয়ে সতর্ক করেছে।

সিবিআই বলেছে, লরি চালকদের অভাবের ক্রমবর্ধমান প্রমাণ রয়েছে যা মহামারী থেকে পুনরুদ্ধারের চেষ্টা করে এমন ব্যবসাগুলিকে আঘাত করছে। এতে বলা হয়েছে যে, শ্রমিক সংকট লরি চালকদের অভাবের বাইরেও বিস্তৃত, যা সুপারমার্কেট, পাব এবং অন্যান্য ব্যবসায় সরবরাহের শৃঙ্খলকে আঘাত করছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ম্যাকডোনাল্ডের মিল্কশেক শেষ হয়ে গেছে, চিকেনের অভাবের কারণে নান্দোস তার কিছু রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছে এবং ওয়েদারস্পুন গ্রাহকরা বিয়ারের ঘাটতির মুখোমুখি হয়েছেন। এখন ওয়াগামামার বস বলেছে, নতুন ব্রেক্সিট অভিবাসন বিধিনিষেধের কারণে ইউরোপ থেকে কর্মীদের অভাবের কারণে রেস্তোরাঁ শৃঙ্খলা তার সাইটের এক পঞ্চমাংশে শেফ নিয়োগ করতে হিমশিম খাচ্ছে।

ফেডারেশন অফ হোলসেল ডিস্ট্রিবিউটরস এর নেতৃত্বদানকারী জেমস বিলবি বলেন, বর্তমানে খাদ্য ও পানীয় সরবরাহ শৃঙ্খল জুড়ে দীর্ঘস্থায়ী কর্মীর অভাব রয়েছে, যার মধ্যে ৫০০,০০০ পর্যন্ত শূন্যপদ রয়েছে। সিবিআই-এর মহাপরিচালক টনি ড্যাঙ্কার এখন স্বল্পমেয়াদী চাপ কমাতে তাদের অভিবাসন লিভার ব্যবহার করে সংকট দূর করতে সাহায্য করার জন্য মন্ত্রীদের আহ্বান জানিয়েছেন। যাকে নিখুঁত ঝড় বলা হয়েছে।

তিনি বলেন, দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকা এবং নিজেদের অভাব দূর করার জন্য অপেক্ষা করা অর্থনীতি চালানোর উপায় নেই। মি ড্যাঙ্কার বলেছিলেন, যুক্তরাজ্যে, মহামারী চলাকালীন অনেক বিদেশী কর্মী চলে গিয়েছিল, আতিথেয়তা, রসদ এবং খাদ্য প্রক্রিয়াকরণ সহ সেক্টরগুলিকে প্রভাবিত করেছিল এবং নতুন অভিবাসন বিধিগুলি যারা আরও জটিল রেখেছিল তাদের প্রতিস্থাপন করে।

সরকারের একজন মুখপাত্র বলেছেন, তারা শ্রমিক সরবরাহকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং সেক্টর নেতাদের সাথে কাজ করে বুঝতে পারছি কিভাবে আমরা নির্দিষ্ট পয়েন্টগুলি সর্বোত্তমভাবে সহজ করতে পারি।

এদিকে, কিছু রেস্তোরাঁ মালিকদের গ্রীষ্মকালের সর্বোচ্চ ব্যবহার করার সময় দুপুরের খাবার এবং সন্ধ্যার পরিষেবাগুলির মধ্যে বেছে নিতে হয়েছিল। এটি ভোক্তাদের কাছেও দৃশ্যমান হয়। চাকরিদাতারা মানুষকে কাজে ফিরিয়ে আনতে বিদ্যমান সরকারি স্কিমগুলি ফিরিয়ে দেয়। ব্যবসাগুলি ইতিমধ্যেই প্রশিক্ষণের জন্য উল্লেখযোগ্য পরিমাণ ব্যয় করছে। কিন্তু ফলাফল পেতে সময় লাগছে ও কিছু সদস্য পরামর্শ দেয় যে, শ্রমিকের ঘাটতির জন্য কয়েক মাসের পরিবর্তে দুই বছর লাগতে পারে সম্পূর্ণরূপে নির্মূল করতে।

সরকারের উচ্চাকাঙ্ক্ষা যে, যুক্তরাজ্যের অর্থনীতি আরও উচ্চ দক্ষ ও উৎপাদনশীল হয়ে উঠুক তা সঠিক। কিন্তু এটা বোঝানো যে, এটি রাতারাতি অর্জন করা যাবে, তা কেবল ভুল এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সাময়িক ও লক্ষ্যভিত্তিক হস্তক্ষেপ মোতায়েন করতে অস্বীকৃতি স্ব-পরাজয়। সিবিআই কোম্পানিগুলোর কাছ থেকে সক্রিয়ভাবে শুনেছে কারণ তারা চাহিদা মেটাতে পারে না। যেমন- হোটেল মালিকরা বুক করার যোগ্য কক্ষের সংখ্যা সীমাবদ্ধ করেছে কারণ তাদের পর্যাপ্ত গৃহকর্মী নেই।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021