মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০২:১৮

ব্রিটিশ মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তন, নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

ব্রিটিশ মন্ত্রিসভায় ব্যাপক পরিবর্তন, নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৫৪
প্রকাশ কাল: বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১

ব্রিটিশ মন্ত্রিসভায় ব্যাপক রদবদল শুরু হয়েছে। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন লিজ ট্রাস। তিনি আগে নারী ও সমঅধিকার মন্ত্রী ছিলেন এবং আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী হিসেবে কাজ করেছেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১৫ সেপ্টেম্বর) ব্রিটিশ মন্ত্রিসভায় বেশ কয়েকটি পদে রদবদল আনা হয়েছে। সেই ধারাবাহিকতায় সরিয়ে দেওয়া পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব’কে। তার স্থলাভিষিক্ত হয়েছেন লিজ ট্রাস। একজন সাবেক বাণিজ্যমন্ত্রী হিসেবে তিনি আন্তর্জাতিক কূটনৈতিক সার্কিটের একজন পরিচিত ব্যক্তিত্ব। বহুল আলোচিত ব্রেক্সিটের পরে প্রতিস্থাপন করতে হবে এমন বাণিজ্য চুক্তি নিয়েও আলোচনা করেছেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া দ্বিতীয় নারী তিনি। এর আগে প্রথম নারী হিসেবে এই পদে নিযুক্ত হয়ে ইতিহাস গড়েছিলেন মার্গারেট বেকেট। তিনি ডাউনিং স্ট্রিটে পৌঁছানোর আগেই ডমিনিক রাব অফিস থেকে চলে যান। তাকে এখন উপ-প্রধানমন্ত্রী ও বিচারমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। দেশটির মন্ত্রিসভার পদের মান অনুযায়ী, এটি পররাষ্ট্রমন্ত্রীর থেকেও কম গুরুত্বপূর্ণ।

রাবের বিরুদ্ধে অভিযোগ, তিনি কিছু কর্মকর্তা এবং রাষ্ট্রদূতদের বিশ্বাস হারিয়েছেন। এছাড়া তালেবানরা কাবুল দখল করার সময় তিনি ছুটিতে ছিলেন এবং পরবর্তীতে নাগরিকদের আফগানিস্তান থেকে নিরাপদে নিয়ে আসার সময় তার ভুল ব্যবস্থাপনা। যার কারণে কিছু লোক যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে বের হতে পারেনি। এতদিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা ডমিনিক রাবের পদাবনতি হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে তাকে করা হয়েছে বিচারমন্ত্রী। সেই সাথে আরও দুইটি দায়িত্ব পেয়েছেন তিনি। তাকে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও লর্ড চ্যান্সেলর করা হয়েছে।

বিবিসির খবরে জানানো হয়েছে, বুধবার প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে নতুন এই দায়িত্ব বণ্টন করা হয়। এই রদবদলের ফলে এখন বৃটেনের মন্ত্রীসভার প্রধান কার্যালয়গুলোর অর্ধেকের দায়িত্বে আছেন নারী মন্ত্রীরা।

সম্প্রতি আফগানিস্তান সংকট মোকাবেলায় ডমিনিক রাবের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। তখন থেকেই তিনি আলোচনায় ছিলেন। এরপরই তাকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে দেয়া হলো। এছাড়াও শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসনকে পদচ্যুত করা হয়েছে। বিচারমন্ত্রী রবার্ট বাকল্যান্ডকে তার পদ থেকে সরানো হয়েছে। তবে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল তার পদ ধরে রেখেছেন। কমিউনিটি মন্ত্রী রবার্ট জেনরিককে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। কনরাজভেটিভ পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে সরানো হয়েছে আমান্দা মিলিংকে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2021